শেয়ার করুন বন্ধুর সাথে
Call

নবী রাসুলরা তারা কখনো কবরে সালাত আদায় করেন না। কেননা, মৃত ব্যক্তির মৃত্যুর সাথে তার আমল নামা বন্ধ হয়ে যায়।


আহমাদ ইবনু মুহাম্মদ (রহঃ) ফাযালা ইবনু উবায়দ রাদিয়াল্লাহু আনহ থেকে বর্ণিত যে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, প্রত্যেক মৃত ব্যক্তির মৃত্যুর সাথে তার আমলের পরিসমাপ্তি হয়। (সূনান তিরমিজী, হাদিস নম্বরঃ ১৬২৭ সংক্ষিপ্ত)

তিনি আরো বলেন, যখন মানুষ মারা যায়, তখন তার সমস্ত আমল বন্ধ হয়ে যায়। কিন্তু তিনটি আমলের সাওয়াব মৃত্যুর পরেও বন্ধ হবে না।

(১).. সাদকায়ে জারিয়া।
(২).. ঐ ইলম যা দিয়ে উপকার করা যায়।
(৩).. ঐ নেক সন্তান, যে তার পিতার জন্য দুআ করে। (সূনান আবু দাউদ, হাদিস নম্বরঃ ২৮৭০)
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

হযরত আনাস বিন মালিক রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন- 3425 – ِﻢْﻬَﺠْﻟﺍ ﻮُﺑَﺃ ﺎَﻨَﺛَّﺪَﺣ ﻰَﻴْﺤَﻳ ﺎَﻨَﺛَّﺪَﺣ ،ٍّﻲِﻠَﻋ ُﻦْﺑ ُﻕَﺭْﺯَﺄْﻟﺍ ﺎَﻨَﺛَّﺪَﺣ ،ٍﺮْﻴَﻜُﺑ ﻲِﺑَﺃ ُﻦْﺑ ِﻦَﻋ ،ٍﺪﻴِﻌَﺳ ُﻦْﺑ ُﻢِﻠَﺘْﺴُﻤْﻟﺍ ،ِّﻲِﻧﺎَﻨُﺒْﻟﺍ ٍﺖِﺑﺎَﺛ ْﻦَﻋ ،ِﺝﺎَّﺠَﺤْﻟﺍ ُﻝﻮُﺳَﺭ َﻝﺎَﻗ ،ٍﻚِﻟﺎَﻣ ِﻦْﺑ ِﺲَﻧَﺃ ْﻦَﻋ :َﻢَّﻠَﺳَﻭ ِﻪْﻴَﻠَﻋ ُﻪﻠﻟﺍ ﻰَّﻠَﺻ ِﻪَّﻠﻟﺍ ﻲِﻓ ٌﺀﺎَﻴْﺣَﺃ ُﺀﺎَﻴِﺒْﻧَﺄْﻟﺍ» ﻥﻮُّﻠَﺼُﻳ ْﻢِﻫِﺭﻮُﺒُﻗَ [: [ﺪﺳﺃ ﻢﻴﻠﺳ ﻦﻴﺴﺣ ﻢﻜﺣ ﺢﻴﺤﺻ ﻩﺩﺎﻨﺳﺇ হযরত আনাস বিন মালিক রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, নবীগণ তাদের কবরে জীবিত। তারা সেখানে নামায পড়েন। মুসনাদে আবী ইয়ালা, হাদীস নং-৩৪২৫} মুহাদ্দিসীনদের ঐক্যমত্বে এ হাদীসটি সহীহ। তারপরও মুহাদ্দিসীনে কেরামের কিছু বক্তব্য উদ্ধৃত করে দিচ্ছি আরো অন্যান্য সূত্রে বর্ণিত উক্ত হাদীসটির বিষয়ে। ১ আল্লামা হায়ছামী রহঃ বলেন আবী ইয়ালার বর্ণীত হাদীসের সনদটির রাবীগণ সিকা। {মাযমাউজ যাওয়ায়েদ-৮/২১৪} ২ আল্লামা সূয়ুতী রহঃ বলেন, হাদীসটি হাসান। {আলজামেউস সাগীর, বর্ণনা নং-৩০৮৯} ৩ শায়েখ আলবানী রহঃ বলেন, হাদীসটি সহীহ। {সহীহুল জামে, বর্ণনা নং-২৭৯০} ৪ তিনি আরো বলেন, হাদীসটির সনদ সহীহ। {আততাওয়াসসুল, বর্ণনা নং-৫৯}

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ