Isan

Call

না নবীরা ভুল করতে পারেনা। কারন আল্লাহ তাদেরকে পরিচালনা করেছে। এখন আমরা জানি যে আদম ভুল করেছে। কিন্তু এই ঘটনাটা ঘটেছে আল্লাহর ইচ্ছায়। কারন আল্লাহ আমাদের সৃষ্টি করেছে তার ইবাদতের জন্য। এখন বুঝা গেল যে নবীরা ভুল করতে পারেনা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
mdolihasan

Call

হ্যা , নবীদেরও ভূল হয়েছে ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Junait

Call

প্রত্যেক নবীর কিছু না কিছু ভুল হয়েছে কিন্তু সর্বশেষ

নবী হযরত মুহাম্মদ (সঃ) এর দ্বারা  কোনো ভুল হয় নি।

মানুষ মাত্রই ভুল ঠিক আছে, কিন্তু নবী-রাসুল গণ সাধারণ

মানুষ ছিলেন না কারণ, আল্লাহ তাঁদেরকে মনোনিত করেছেন।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

নবীদের দ্বারা ছোট খাট মনের ভুল হতে পারে এবং হয়েছিল।

মানব জীবনে ভুলের সংখ্যাকে শ্রেণীবিন্যাস করলে মোটামুটি কয়েকভাগে বিভক্ত হবে। তন্মধ্যে দু’টি উল্লেখযোগ্যঃ

১। ইচ্ছাকৃত ভুল। ২। অনিচ্ছাকৃত ভুল। ভুলের উৎসের সন্ধানে মনোযোগ স্থাপন করলে আমরা দেখতে পাব অনিচ্ছাকৃত ভুলই ভুলের প্রকৃত উৎস। অনিচ্ছাকৃত ভুল হতেই ভুলের সূত্রপাত হয়েছে। কিন্তু ঐ অনিচ্ছাকৃত ভুলটিও ছিল অসতর্কতা ও অবহেলার সমন্বয়ে সৃষ্ট একটি অপরাধ।

আদম (আঃ) ও মা হাওয়া আল্লাহর নিষিদ্ধ বৃক্ষের ফল খেয়ে ভুলের সূত্রপাত করেন। তারা জানতেন না যে, ভুল করলে কি হয় এবং জানতেন না এর পরিণতিও। কিন্তু ভুল করে ফল খাওয়ার পর সবই জানলেন ও বুঝলেন।

ইতিপূর্বে আল্লাহ তাআলা আদম (আঃ)-কে একটি নির্দিষ্ট গাছের ফল খেতে নিষেধ করে বলে দিয়েছিলেন যে, শয়তান তোমাদের চিরশত্রু, সে তোমাদেরকে ঐ গাছের ফল খেতে উৎসাহিত করবে, কিন্তু তোমরা তা খেও না। শয়তানের মিথ্যা ও সুন্দর কথায় আদম (আঃ) ও মা হাওয়া আল্লাহর কথা ভুলে গিয়ে ঐ গাছের ফল খেয়ে অপরাধী হয়ে ছিলেন।

মহান আল্লাহ বলেন, আর আমি ইতিপূর্বে আদমের প্রতি নির্দেশ দিয়েছিলাম; কিন্তু সে তা ভুলে গিয়েছিল এবং আমি তার মধ্যে সংকল্পে দৃঢ়তা পাইনি। (ত্বোয়া-হা ২০/১১৫)।

আবদুল্লাহ ইবনু মাসউদ (রাঃ) বর্ণনা করেছেন, একদিন রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোন এক সালাত আদায় করতে পাঁচ রাকাআত আদায় করলেন। সালাত শেষে তিনি ঘুরলে লোকজন পরস্পর কানাঘুষা করতে থাকল। তিনি তাদেরকে জিজ্ঞেস করলেন, ব্যাপার কি? সবাই বলল, হে আল্লাহর রাসূল! সালাতের রাকাআত কি বৃদ্ধি করা হয়েছে? তিনি বললেনঃ না, তখন সবাই বলল, আপনি তো সালাত পাঁচ রাকাআত আদায় করেছেন। এ কথা শুনে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঘুরলেন এবং দুটি সাজদাহ করে তারপর সালাম ফিরালেন। অতঃপর বললেনঃ আমি তোমাদের মতোই মানুষ। আমিও ভুল করি যেমন তোমরা ভুল করো।

(সহীহ মুসলিম (হাঃ একাডেমী), অধ্যায়ঃ ৫, হাদিস নম্বরঃ ১১৭০, ইসলামী ফাউন্ডেশনঃ ১১৫৯, ইসলামীক সেন্টারঃ ১১৭১, হাদিসের মানঃ সহিহ)।

শরীয়তের প্রত্যকটি বিধান পালনের ক্ষেত্রে নবী রাসূলরা সরাসরি আল্লাহর নির্দেশিত সহিহ সঠিক পথে পরিচালিত হয়ে থাকেন। তারা মানুষ হিসাবে মনের দিক থেকে কোনো কিছু ভুলে যায়।

তবে তা সাধারন মানুষদের থেকে সম্পুর্ণ আলাদা, নবীজি (সাঃ) এবাদত পালনের ক্ষেত্রে মাঝে মধ্যে মনের দিক থেকে যা ভুল হয়েছিল তা নবীর উম্মতদের জন্য সংশোধনের শিক্ষা স্বরুপ, এসব স্বয়ং আল্লাহই তার নবীদের দ্বারা এমনটা ঘটায়েছিলেন। যাতে করে তার সাধারন বান্দাদের ভুল হলে তা কিভাবে সংশোধন করে নিতে পারে নবীদের থেকে শিক্ষা দেয়ার জন্যই।

সুতরাং মানুষ হিসাবে আদম সন্তান হিসাবে শরীয়তের আমল পালনের ক্ষেত্রে নবীদের মানবিয় ভুল, মনের ভুল, স্মরন খেয়ালের ভুল হয়।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ