শেয়ার করুন বন্ধুর সাথে
Call

অনেকে ভাবেন যে, রাতে ঘুমানোর আগে ত্বক পরিষ্কার করলে সকালে আর ত্বক পরিষ্কার করার দরকার নেই; কিন্তু রাতে ঘুমানোর সময় ত্বক থেকে তেল, মৃতকোষ, ব্যাকটেরিয়া - ইত্যাদি বের হয়। এ থেকে ত্বক ফাটাসহ বিভিন্ন সমস্যা দেখা দেয়। সেজন্য সকালে ঠিকমত ত্বক পরিষ্কার করা উচিত, যাতে এ ধরনের সমস্যা না হয়।

ত্বক শুষ্ক ধরনের হলে বেশি বেশি পানি পান করতে হবে, এতে ত্বক আর্দ্র হবে। পর্যাপ্ত পানি পান করা শরীরের জন্য ভাল। এতে শরীর থেকে টক্সিন বা দূষিত পদার্থ দূর হবে, ত্বক উজ্জ্বল হবে - ইত্যাদি; কিন্তু শুষ্ক ত্বকে আর্দ্রতার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। তবে, নিয়মিত পর্যাপ্ত পানি পান খুবই ভাল অভ্যাস। এতে ত্বকের অন্য অনেক সমস্যা দূর হতে পারে।

তৈলাক্ত বা অ্যাকনে প্রবণ ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করলে সমস্যা আরো বাড়তে পারে, এটা ভেবে অনেকে একেবারেই ময়েশ্চারাইজার ব্যবহার করেন না। এটা একেবারেই ঠিক নয়। সুন্দর ত্বকের জন্য প্রয়োজন আর্দ্রতা ও সুরক্ষা।

যথাযথ সুরক্ষা না থাকলে দূষণ, ফ্রি র‍্যাডিক্যাল্স ও অন্যান্য ক্ষতিকর উপাদান থেকে ত্বকের ক্ষতি হতে পারে। তবে কতটা পরিমাণে ময়েশ্চারাইজার ব্যবহার করবেন, সে বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শ নিন। কারণ, অতিরিক্ত ময়েশ্চারাইজার ব্যবহারে আবার ত্বকের সমস্যা সৃষ্টি হতে পারে।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ