আমি একজন মাদরাসার ছাত্র। আমার বয়স ২২। আগে গ্রামে লেখা পড়া করতাম। এ বছর ঢাকায় এসেছি। এখানে পরিবেশের সাথে আমি ঠিক মত মানিয়ে নিতে পারছি না। তাই আমার শারিরিক কিছু সমস্যা দেখা দিচ্ছে। নিচে আমি বিস্তারিত তুলে ধরছি। দয়া করে পড়ুন। যদি সমাধান বা কোন পরামর্শ জানা থাকে তাহলে আমাকে একটু সাহাজ্য করুন।

১। প্রস্রাব গাঢ় হলুদ হয়ঃ প্রথম ২-১ দিন বিষয়টি খেয়াল করিনি। কিন্তু দু’দিন পরই দেখলাম যে প্রস্রাব হলুদ হয়ে যাচ্ছে। তাই ভেবেছিলাম হয়ত পানি কম খাওয়ার কারণে এমন হচ্ছে। কিন্তু আমি গ্রামে থাকতে আরো কম পরিমান পানি পান করতাম। তারপরও পানি পানের দিকে একটু বিশেষ মনোযোগ দিলাম। আগের থেকে আরো বেশী করে পানি পান করতে লাগলাম। তারপর হলুদ ভাবটা কমলেও পুরোপুরি সারেনি। আবার অতিরিক্ত পানি পান করার কারণে ঘণ ঘণ প্রস্রাবে যাওয়ার ঝামেলা হয়। সেদিকেও খেয়াল রাখতে হয়। বলে রাখা ভালো, আমি বর্তমানে যে মাদরাসার পড়ি সেখানে বিশুদ্ধ খাবার পানির জন্য (এটি ফিল্টারের ডেমো লিংকঃ http://www.clickbd.com/bangladesh/2584279-tpro-5050.html এ জাতীয় ফিল্টার বসানো আছে।

আমার মত আমার এক ছাত্র ভাইয়ের ও নাকি এমনই অবস্থা। সেও নাকি গ্রামে এতো পানি পান করত না। তারপরও তার প্রস্রাবে কোন সমস্যা ছিল না। এখন বেশী পানি পান করার করলেও সমস্যাটা পুরোপুরি দূর হয় না।

২। শ্বাষ কষ্ট দেখা দিচ্ছেঃ প্রথম তিন চারদিন এই সমস্যাটি দেখা যায়নি। কিন্তু এখন ঘন ঘন এই সমস্যাটি দেখা যাচ্ছে। তবে যখন কোন এ.সি. রোমে ঢুকি তখন এই সমস্যাটা বেশী লক্ষ করছি। বিশেষ করে আমাদের মসজিদে এসি করা। আমাকে মসজিদে যেতেই হয়। কিন্তু পুরোটা সময় আমাকে ভুগতে হয়। এমনিতে আমার আরো ৭-৮ বছর আগে একটু সমস্যা ছিল। তাও তখন সব সময় এমন হত না। যখন একটু বেশী খাবার খেতাম অথবা একটু পরিশ্রম করতাম শুধু তখনই এই সমস্যাটা দেখা দিত। কিন্তু এখন এসি রুমে গেলেই এটি একটু বেশী লক্ষ করছি। আমার শ্বাষ নিতে খুবই কষ্ট হয়। মনে হয় বুকে চেপে থাকে। অনেক জোর করেও মনে হয় শ্বাষ ফেলতে পারি না।

উপরের দুইটি সমস্যা আমার বেশী চিন্তায় ফেলে দিচ্ছে। আপনার কাছে যদি এ ব্যাপারে কোন পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাকে বলুন। আমার অনেক ইচ্ছা যে আমি ঢাকায় থেকে উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে দেশ ও জাতীর জন্য কাজ করব। কিন্তু এতে আমার চিন্তা হচ্ছে আমি কি পারবো, নাকি ঢাকার পরিবেশের সাথে আমার হার মানতে হবে?



শেয়ার করুন বন্ধুর সাথে