এসএসসি এবং এইচ এসসি এই দুই পরিক্ষার ভিতরে কাদের পরিক্ষা একটু কঠিন। এদের হল গার্ড কিভাবে দেওয়া হয় মানে আমি বলতে চাই স্যাররা কি একটু দেখাদেখি করার শুজুখ দেয়। 
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনার প্রশ্নে উল্লেখিত দুটি পরীক্ষাই বোর্ড পরীক্ষা । যেহেতু দুটো পরীক্ষাই বোর্ড পরীক্ষা সেহেতু দুটি পরীক্ষারই নিয়ম কানুন এবং গার্ড দেয়ার সিস্টেম একই ।  এসব পরীক্ষায় দেখাদেখি করার কোনো সুযোগ নেই । পরীক্ষার হলে পর্যবেক্ষক স্যাররা কড়া গার্ড দিয়ে থাকেন । সেই সাথে মাঝে মধ্যে ম্যাজিস্ট্রেট এসে পর্যবেক্ষণ করে যান ‌।  তাই প্রত্যেক পরীক্ষার্থীর উচিত যথোপযুক্ত প্রস্তুতি গ্রহণ করে পরীক্ষার হলে যাওয়া এবং নিজ জ্ঞান অনুযায়ী ভালোভাবে পরীক্ষা দেওয়া । দেখাদেখির চিন্তা মাথায় থাকলে তার ঝেড়ে ফেলে দেয়া । এসব বোর্ড পরীক্ষায় দেখাদেখি কিংবা নকল নকল করার ফলে এক্সপেল হওয়ার সম্ভাবনা থাকে । দেখাদেখি বা নকল করতে গিয়ে এক্সপেল হয়েছে এরকম ঘটনা অনেক । 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Rubidium

Call

দুই পরীক্ষার মধ্যে এইচএসসি কঠিন।দুই পরীক্ষায় স্যারেরা বর্তমানে কড়া করে গার্ড দিচ্ছে।সাম্প্রতিক পরীক্ষার আলোকে দেখা যায় যাদের সিট সরকারি কলেজে পড়েছে তাদের গার্ড খুব কড়া হয়েছে।আর যাদের সিট তুলনামূলক কম নামিদামী কলেজে বা স্কুলে পড়েছে তাদের গার্ড একটু সহজ হয়েছে।তবে মূল কথা হলো বর্তমানে আর সহজ গার্ড হওয়ার সুযোগ নেই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ