আমি,ইমামের পিছনে নামাজ পরি, যদি ৩রাকাত নামাজ না পাই তাহলে কি ভাবে না পাওয়া ৩ রাকাত নামাজ পরব,
শেয়ার করুন বন্ধুর সাথে
চারা রাকাত বিশিষ্ট নামাজের ক্ষেত্রেঃ-

যদি চার রাকাত নামাজে শেষ রাকাত পেয়ে থাকেন তাহলে আপনাকে তিন রাকাত নামাজ ইমাম দুই সালাম ফিরানোর পর এক তাসবীহ পরিমান সময় পর দাঁড়িয়ে আদায় করতে হবে। বকি নামাজ আদায় করার নিয়ম হল,দাঁড়িয়ে প্রথমে সানা,আউযুবিল্লাহ, বিসমিল্লাহ পড়বেন। প্রথম দু' রাকাতে সূরা ফাতেহার সাথে কিরাত মিলাবেন এবং বাকি রাকাতে শুধু সূরা ফাতেহা পড়বেন। আর যে রাকাত আপনি ইমামের পিছনে পেয়েছেন সেটিই প্রথম রাকাত হিসেবে দ্বিতীয় রাকাতে শুধু আত্তাহিয়াতু ও শেষ রাকাতে আত্তাহিয়াতু,দুরুদ ও দোয়া মাসূরা পাঠ করবেন।

তিন রাকাত বিশিষ্ঠ নামাজের ক্ষেত্রেঃ-

যদি ইমামকে তিন রাকাত বিশিষ্ট নামাযে রুকুর পরে পান তাহলে পরবর্তী তিন রাকাত আদায় করতে হবে। ইমাম দুই সালাম ফিরানোর এক তসবীহ পরিমান সময় পর আপনি দাঁড়িয়ে তিন রাকাত নামাজ আদায় করবেন। প্রথম দুই রাকাতে শুধু সূরা ফাতেহার সাথে কিরাত মিলাবেন। পরের রাকাতে সূরা ফাতেহা শুধু পরে বাদবাকি নামাজ আদায় করবেন।

প্রামাণ্য গ্রন্থাবলীঃ

১। ফাতাওয়া হিন্দিয়া- ১/১৪৮-১৪৯

২। ফাতাওয়া শামী- ২/৩৪৬

৩। ফাতাওয়া কাজিখান ১/২২

৪। ত্বহতবী আলাদ্দুর – ১/২৫৪

৫। ফাতাওয়া মাহমুদিয়া – ১০/৪০৩

৬। আপকি মাসায়েল- ৩/৫২২,৫১৯

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

নিয়মঃ→ ইমাম সাহেবের প্রথম সালাম ফিরানোর পর, আপনি দাঁড়িয়ে যাবেন। তবে, দ্বিতীয় সালাম ফিরানোর পর, দাঁড়ানো উত্তম। →তারপর, সানা ও তায়ুজু ও তাসমিয়া পড়ে, সুরা ফাতিহা ও ক্বিরাত পড়ে, রুকু ও সিজদা দিয়ে, বসবেন। বসে তাশাহুদ পড়ে আবার, সুরা ফাতিহা ও ক্বিরাত পড়ে, রুকু ও সিজদা করবেন। তারপর, উঠে শুধু সুরা ফাতিহা পড়ে, রুকু ও সিজদা দিয়ে বসে, শেষ বৈঠক করে সালাম ফিরাবেন। এভাবেই ছুটে যাওয়া ৩ রাকায়াত নামায পড়তে হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ