শেয়ার করুন বন্ধুর সাথে
Mdazadbd

Call

আপনি একটা পড়া বার বার পড়ার চেষ্টা করুন , নিয়মিত নিদিষ্ট টাইম রুটিন অনুযায়ী পরিকল্পনা করে পড়ুন । সকালে এবং সূর্য ডুবার পরেই পড়তে বসুন এ সময় পড়া দ্রুত মুখস্ত হয় ।

অর সবসময় টেনশন মুক্ত ভাবে পড়ুন আশাকরি দ্রুত পড়া মুখস্ত করতে পারবেন।

আমি যেটা করতাম/করি সেটা হল, যা পড়তাম তার একটা ছবি মনের মধ্যে ভাসিয়ে তুলতাম (Visualize)। যা ঘটছে তাও কল্পনা করে নিতাম। ফলে নির্দিষ্ট টপিকটা একটা ভিডিওর মত মনের মধ্যে তৈরি হত। আর ছবি বা ভিডিও আমরা অনেক সহজেই মনে রাখতে পারি।

এছাড়া অনেকসময় একটা জিনিস পড়ে নিয়ে না দেখে একবার লিখতাম (বা অন্তত বলতাম)। এটা একটা একটা প্যারাগ্রাফ ধরে করা যায়। এতে অনেক তাড়াতাড়ি মুখস্থ হয়ে যায়।

আরেকটা খুব দরকারী জিনিস হল পরিষ্কার ধারণা (clear concept)। বিজ্ঞান পড়ার ক্ষেত্রে এটা খুব কার্যকরী বা বলা উচিত কর্তব্য। আমাদের এক অধ্যাপক বলেছিলেন তিনি নাকি কলেজ আর বিশ্ববিদ্যালয় নিয়ে মোট ১১ টা পেপার পড়ান। বলতেন “এতকিছু কি আমি মুখস্থ করে রেখেছি? শুধু পরিষ্কার ধারণা তৈরি করে রেখেছি মনের মধ্যে। সেই কনসেপ্ট খাটিয়েই পড়াই।” কেন হচ্ছে বা কীভাবে হচ্ছে সেটা নিয়ে মনের মধ্যে পরিষ্কার ধারণা থাকলে অনেক কিছু চিন্তা করেই বলা যায়- তোতাপাখির মত মুখস্থ না করলেও হয়। তবে পরীক্ষার সময় তো কিছু জিনিস মনে রাখতেই হবে। এর জন্য পড়ার বিষয়টাতে মজা খুঁজে পাওয়াও দরকার।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ