সুদ আর মুনাফার মধ্যে পার্থক্য কি ?  কেউ সুদে ব্যাবসা করলে আমরা হারাম বলি কিন্তু ব্যাংক যে মুনাফা দেয় তা কতটুক হালাল/হারাম ।
ইসলামি ব্যাংক/ডাচ-বাংলা............ইত্যাদি ব্যাংক এর ইন্টারেষ্ট/সুদ/মুনাফার মধ্যে কি কোন পার্থক্য আছে । 

(ভুলে ভরা জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,যদি আমার লেখার মাঝে কোন ভুলত্রুটি থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন ধন্যবাদ সবাই ভাল থাকবেন।)


শেয়ার করুন বন্ধুর সাথে
AbdulHalim

Call

সুদ ও মুনাফা এক নয়।সুদ হচ্ছে ঋণকৃত অর্থের উপর একটি নির্দিষ্ট সময়ে নিশ্চিত সুনির্দিষ্ট অতিরিক্ত পাওনা । অর্থাৎ সুদের সাথে ‘নিশ্চিত’ এবং ‘সুনির্দিষ্ট’ শব্দ দুটির সম্পর্ক রয়েছে । যেমন আপনি কারো নিকট হতে ২০% সুদে ১,০০০ টাকা ঋণ নিলেন । এই ঋণকৃত টাকা আপনি ব্যবসায় খাটাতে পারেন , আবার শিল্পে বিনিয়োগ করতে পারেন , আবার ভোগে ব্যয় করতে পারেন । এই ১,০০০ টাকা নিয়ে আপনি যাই করেন না কেন , বছর শেষে ঋণ প্রদানকারীকে ২০০ টাকা প্রদান করতে হবে । এক্ষেত্রে ঋণ প্রদানকারী নিশ্চিত জানে যে , বছর শেষে আপনার নিকট হতে সে নির্দিষ্ট ২০০ টাকা পাবে । এখানে ২০০ টাকা হল সুদের পরিমাণ , যা ইসলামে নিষিদ্ধ ।

অন্যদিকে মুনাফা হল ব্যবসা বা শিল্পখাতে বা উৎপাদনশীল কোন খাতে বিনিয়োগকৃত অর্থের উপর একটি নির্দিষ্ট সময়ে অনিশ্চিত অনির্দিষ্ট অতিরিক্ত পাওনা । অর্থাৎ মুনাফার সাথে ‘অনিশ্চিত’ এবং ‘অনির্দিষ্ট’ শব্দ দুটির সম্পর্ক রয়েছে । ‘অনিশ্চিত’ শব্দটি থাকার কারণে অতিরিক্ত পাওনার বিষয়টি নিশ্চিত নয় । অর্থাৎ কোন কোন সময় অতিরিক্ত পাওনার পরিবর্তে ক্ষতি হতে পারে । আবার ‘অনির্দিষ্ট’ শব্দটির কারণে বলা যায় যে , অতিরিক্ত পাওনার পরিমাণটি সুনির্দিষ্ট নয় । 

ব্যাংক কখনো মুনাফা দেয় না,মুনাফা কেবল ব্যবসার মাধ্যমেই অর্জিক হয়।আর ব্যাংকে টাকা খাটিয়ে যা পাই তা মুনাফা নয় তা হলো সুদ।এবার কোন ব্যাংক যদি বলে তারা মুনাফা দিচ্ছে তবে বুঝে নিতে হবে যে এটা তাদের ব্যবসায়িক পলিসি ছাড়া আর কিছুই নয়।সুদের ইংরেজি ইন্টারেষ্ট,অর্থাৎ দুটি একই কথা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এক কথায় সুদ বলা হয় যার মধ্যো শত' থাকে আর মুনাফা বলা হয় যার মধ্যো কোন শত' যুক্ত নাই।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ