রক্ত দেওয়ার পর কিছুটা মাথা ঘুরাতে পারে। এটা স্বাভাবিক। তবে এই সময় হাঁটাহাঁটি না করে বিশ্রাম নেওয়া প্রয়োজন। রক্তদাতা যদি ঘামতে থাকেন এবং অস্থিরতা হন, তবে তাকে স্যালাইন দিতে হবে। রক্ত দেওয়ার পর লোহিত রক্তকণিকার মাত্রা স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে অন্তত এক থেকে দেড় মাস সময় লাগে। রক্ত দেওয়ার সময় শরীর থেকে রক্তের পাশাপাশি ২৫০-৩০০ মিলিগ্রাম আয়রন কমে যায়, তাই তার ক্ষয়পূরণে আয়রন ও প্রোটিনযুক্ত খাবার বেশি খেতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jamiar

Call

যেহেতু আপনি রক্ত দান করেছে তাই আপনি অনেকটা সময় শুয়ে থাকবেন। হুট করে উঠে বসবেন না বা উঠে দাঁড়াবেন না।

রক্তদান পরবর্তী ৫ ঘন্টা ভারী ও শ্রমসাধ্য কাজ করা থেকে বিরত থাকুন। 
প্রচুর পরিমাণে পানি ও পানি জাতীয় খাবার গ্রহণ করুন। এই ব্যাপারে অবহেলা করবেন না মোটেও।
আয়রন, ফোলাইট, রিবোফ্লাবিন, ভিটামিন বি৬ সমৃদ্ধ খাবার যেমন- লাল মাংস, মাছ, ডিম, কিশমিশ, কলা, আলু, বাদাম ইত্যাদি ধরণের খাবার খাবেন, যা আপনার শরীরের রক্তের কোষগুলোকে সুস্থভাবে পরিপূর্ণ হতে সাহায্য করবে। 
ফলিক অ্যাসিড সমৃদ্ধ খাবার যেমন- লিভার, শাকসবজি ইত্যাদি খান, যা আপনার শরীরের রক্তের কোষগুলো নতুনভাবে উৎপন্ন করতে সহায়তা করবে। আইরন ও ভিটামিন B2 সমৃদ্ধ খাবার যেমন- বাদাম, শাকসব্জি, মটর, ডিম, দুধ ও দুধ দিয়ে তৈরী খাবার ইত্যাদি খান, যা আপনার শরীরে শক্তি যোগাবে।
কয়েক ঘণ্টার জন্য শারীরিক পরিশ্রমের কাজ করা থেকে বিরত থাকুন এবং বেশ কিছুদিন সাধারণ সময়ের তুলনায় একটু কম পরিশ্রম করে বিশ্রাম নিন।
রক্ত প্রদানের পর দুই দিন পর্যন্ত পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন যা আপনার শরীরে ফ্লুইড সরবরাহ নিশ্চিত করবে এবং নিম্ন রক্তচাপ প্রতিহত করবে। 
রক্তদানের ৩ মাস পর নতুন করে রক্ত দিতে পারবেন। এর আগে পুনরায় রক্ত দেবেন না।
সর্বোপরি রক্ত প্রদানের পূর্বে বিশেষ করে রক্ত প্রদানের পর আপনাকে একটা ব্যালান্সড খাবারের তালিকা তৈরী করে নিতে হবে যা আপনার শরীরকে সুস্থ রাখবে। তাহলেই আপনার আর কোন সমস্যা হবে না।

আর যেহেতু এখন আপনার  মাথা ব্যথা করছে তাই এই ব্যথার কোন ঔষধ খাবেন না। তাই আপনি উপরোক্ত খাবার গুলো খাবেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

রক্তদানের পর অন্তত ৭২ ঘন্টা ভারী কাজ ও বেশি হাঁটাচলা করা উচিত নয়|এসময় যথাসাধ্য বিশ্রামে থাকা উচিত| আপনার ভারী কাজ ও দীর্ঘ ৪ ঘন্টা হাঁটাচলার কারণেই মাথা ঘুরছে|যথাসাধ্য বিশ্রামে থাকুন এবং পর্যাপ্ত ঘুমান|কিছুদিন ভারী কাজ থেকে দুরে থাকা ভালো| বেশি করে পানি, ডাবের পানি ও ক্যালরি সমৃদ্ধ খাদ্য গ্রহণ করেন|প্রচুর পরিমাণে সবুজ সবজি, দুধ, ডিম, কলা, ফলমূল ও আমিষ খেতে থাকুন| মাথায় খাঁটি সরিষার তৈল ব্যবহার করেন|এটা মহৌষধের মত মাথা ঘোরা বন্ধ করে|

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ