রসুন হল একটি প্রাচীন ওষধি ও স্বাস্থ্যকর খাদ্যাবিশেষ হিসেবে পরিচিত৷ এটি শুধু যে খাবার স্বাদ এনে দেয় তা নয়, এটি শরীরে সেলেনিয়াম ও ভিটামিন সি-য়ের মাত্রাকে বৃদ্ধি করতে সাহায্য করে যা শরীর পক্ষে অত্যন্ত উপযোগী৷নিম্নে রসুনের কিছু উপকারিতা উপস্থাপন করা হলোঃ-

রসুনের কিছু উপকারিতা উপস্থাপন করা হলোঃ
১. যারা উচ্চরক্তচাপে ভুগছেন তারা রসুন খেতে পারেন। উপকার পাবেন।
২. রক্তে কোলেস্টেরল স্বাভাবিকের চেয়ে বেশি হলে কাঁচা রসুন চিবিয়ে খান।
৩. আয়ুর্বেদিক ওষুধ বানাতে রসুন ব্যবহূত হয়। ওজন কমানোর আয়ুর্বেদিক প্যাকেট বানাতেও ব্যবহূত হয় রসুন।
৪. সর্দি কাশিতেও রসুন উপকারী।
৫. শরীরের ব্যথা কমায় রসুন। রসুন হচ্ছে ন্যাচারাল পেইন কিলার। শিশু কিংবা বড়দের দাঁতে ব্যথা হলে একে কোষ রসুন চিবালে দাঁতে ব্যথা উপশম হবে।
৬. ক্যান্সার প্রতিরোধ করে রসুন।
৭. রসুনে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ম্যাঙ্গানিজ, ভিটামিন বি৬ এবং ভিটামিন সি।
৮. হূদরোগের ঝুঁকি কমাতে সহায়ক রসুন।
৯. নিয়মিত রসুন খেলে ব্যাকটেরিয়া ও ভাইরাসজনিত রোগের ঝুঁকি কমে যায়।
১০. আমেরিকান ক্যান্সার ইনস্টিটিউটের গবেষকরা জানান, নিয়মিত রসুন খেলে প্রোস্টেট ক্যান্সার, স্তন ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে কমে যায়।সবচেয়ে বেশি উপকার পেতে কাঁচা রসুন চিবিয়ে খান। কাঁচা রসুন এন্টিবায়োটিকের মতো কাজ করে।

এছাড়াও রসুন শারীরিক ভাবে আমাদের নানা উপকার করে। আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলে এবং আরো কত কি। তাই আমাদের কোন না কোন ভাবে নিয়মিত রসুন খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই জরুরী।

ছেলে ও মেয়েদের জন্য এখনকার দূষীত পরিবেশে চুল পড়ে যাওয়া খুব সাধারণ একটি সমস্য। দিনে ৫০-১০০ টি চুল পড়া স্বাভাবিক।চুল পড়া রোধ করার কিছু উপায় আছে যা আসলেই কাজ করে।যার মধ্যে রসুন অন্যতম।

এই অতি উপকারী রসুনেরও আছে নানা অপকারিতা। সঠিক উপায়ে রসুন সেবন না করলে তা ডেকে আনতে পারে ভয়ানক বিপদ। এমনকি তা ডেকে আনতে পারে আপনার জন্য স্বাস্থ্য হানির ঝুঁকিও। আসুন, জেনে নেয়া যাক রসুন সেবনের সতর্কতা সম্পর্কে।

* শিশুকে দুগ্ধদানকারী মায়েদের রসুন না খাওয়াই ভালো। কারণ রসুন খাওয়ার ফলে তা মায়ের দুধের মাধ্যমে শিশুর পাকস্থলীতে ঢুকে শিশুর পেট ব্যথার কারণ ঘটাতে পারে।

* কাঁচা রসুন বেশি খাওয়া উচিত নয়। বেশি খেলে অনেক সময় মাইগ্রেনের সমস্যা বাড়তে দেখা যায়।

* কাঁচা রসুন সেবনে অনেকের চামড়ায় চুলকানি দেখা দিতে পারে।

* যাদের শরীর থেকে রক্তপাত সহজে বন্ধ হয় না, অতিরিক্ত রসুন খাওয়া তাদের জন্য বিপজ্জনক। কারণ, রসুন রক্তের জমাট বাঁধার ক্রিয়াকে বাধা প্রদান করে। ফলে রক্তপাত বন্ধ হতে অসুবিধা হতে পারে।

* কোনও কিছুই অতিরিক্ত ভালো নয়। অতিরিক্ত রসুন শরীরে এলার্জি ঘটাতে পারে। যাদের নানান রকম এলারজিক সমস্যা আছে তারা অতিরিক্ত রসুন না খাওয়াই উত্তম।

* রসুন খাওয়ার ফলে পাকস্থলীতে অস্বস্তি বোধ করলে রসুন খাওয়া বন্ধ রাখুন।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ