শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বাতিঘর বা লাইট হাউজ হচ্ছে এমন এক ধরনের সুউচ্চ মিনার আকৃতির দালান যা থেকে বিশেষ ব্যবস্থায় আলো ফেলে সমুদ্রের জাহাজের নাবিককে দিক নির্দেশনা দেয়া হয় এবং সেই সাথে সমুদ্রের অগভীর অঞ্চল সম্পর্কে নাবিককে সতর্ক করতে বাতিঘর ব্যবহার করা হয়। এছাড়া সমুদ্র সৈকতের যেসকল এলাকায় প্রচুর প্রবাল রয়েছে এবং যেসকল প্রবালগঠন জাহাজের ক্ষতি সাধন করতে পারে এমন সব সৈকত চিহ্নিত করতে বাতিঘর ব্যবহার হয়ে আসছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

বাতিঘর বা লাইট হাউজ হচ্ছে এমন এক ধরনের সুউচ্চ মিনার আকৃতির দালান যা থেকে বিশেষ ব্যবস্থায় আলো ফেলে সমুদ্রের জাহাজের নাবিককে দিক নির্দেশনা দেয়া হয় এবং সেই সাথে সমুদ্রের অগভীর অঞ্চল সম্পর্কে নাবিককে সতর্ক করতে বাতিঘর ব্যবহার করা হয়। এছাড়া সমুদ্র সৈকতের যেসকল এলাকায় প্রচুর প্রবাল রয়েছে এবং যেসকল প্রবালগঠন জাহাজের ক্ষতি সাধন করতে পারে এমন সব সৈকত চিহ্নিত করতে বাতিঘর ব্যবহার হয়ে আসছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

বাতিঘর বা Light house হচ্ছে সমুদ্রে জাহাজ নিরাপদে চলাচলের (Safe Navigation) জন্য সমুদ্র তীরে নির্দিষ্ট কিছু সুউচ্চ টাওয়ার। এসব light house এর আলো অনুসরন করে (বিশেষ করে রাতে) জাহাজ সমূহ সমুদ্রে নিজের অবস্থান নির্নয় ( Navigation এর ভাষায় Fix বলা হয়)  ও নিরাপদে চলাচল করে। প্রতিটি লাইট হাওসের আন্তরজাতিকভাবে কিছু নির্দষ্ট চরিত্র বা characteristics থাকে, যেমন লাইট হাউসের উচ্চতা, আলোর কালার, কত সময় পর পর ফ্লাশিং হয়, কত দুর থেকে লাইট হাউস দৃশ্যমান হবে ইত্যাদি। একেকটি লাইট হাউসের characteristics একেক রকম, যেমন বাংলাদেশের ক্সবাজার, কুতুবদিয়া, নরম্যান্স পয়েন্ট, পতেঙ্গা ইত্যাদি লাইট হাউসের প্রত্যেকটির characteristics আলাদা। এসব characteristics অনুসরন করে Navigator রা সনাক্ত করে যে এটা কোন লাইট হাউস। তাছারা Navigation এর জন্য যে Map বা চার্ট ব্যবহার করা হয়ে তাতেও এসব লাইট হাউসের অবস্থান ও symbol থাকে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ