শেয়ার করুন বন্ধুর সাথে
shohanrand1

Call

একটা হাবের সাথে কানেক্টেড একটা পিসি A যখন আরেকটা পিসি B এর খোঁজ করে তখন সেটা হাবের প্রত্যেকটা পোর্টে গিয়ে জিজ্ঞেস করে তুমি কি B? এভাবে প্রকৃত B কে যখন পায় তখন তার সাথে যোগাযোগ করে। এবার ভাবুনতো A B কে খুঁজছে D H কে খুঁজছে F C কে খুঁজছে তখন কি অবস্থা হবে। আর সুইচের ক্ষেত্রে যখন কোন পিসি সুইচের সাথে কানেক্ট হয় তখন সুইচ পিসিটা কোন পোর্টের সাথে কানেক্ট আছে সেটা তার মেমোরীতে রেখে দেয়। ফলে পরবর্তীতে যখন একটা পিসি আরেকটা পিসিকে খোঁজে তখন সুইচ তাদের দুইজনের মধ্যে যোগাযোগ ঘটিয়ে দেয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

 

Hub is just connectivity device.যখন কোন ডাটা প্যাকেট সে পায় তখন সে ঐ নেটওয়ার্ক এর সাথে সংযুক্ত সকল হোস্ট পিসিতে ডাটা প্যাকেট পাঠিয়ে দেয় ।আমরা জানি ডাটা প্যাকেটে কি কি ইনফরমেশন থাকে(যেমন গ্রাহক কম্পিউটারের আই পি অ্যাড্রেস.ম্যাক অ্যাড্রেস),এখন যে কম্পিউটারের সাথে উক্ত ইনফরমেশন মিলে যাবে সেই শুধু ডাটা প্যাকেট গ্রহন করবে আর বাকিরা ডাটা প্যাকেট রিজেক্ট করবে।

আর switch is intelligence devic. সে উক্ত ডাটা প্যাকেটকে সুনিদিষ্ট পোর্টে পাঠিয়ে দেয়। কারন তার মেমোরিতে ঐ নেটওয়ার্ক এর সাথে সংযুক্ত সকল হোস্ট পিসির ইনফরমেশন থাকে ।

 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ