২০২৩-২৪ শিক্ষাবর্ষে যে সকল শিক্ষার্থী জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য ভর্তি তথ্য জানতে চেয়েছেন তাদের উদ্দেশ্যে আমাদের ওয়েবসাইটে ভর্তির তথ্য জানিয়ে দেওয়া হবে। এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে আপনারা যারা জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য আবেদন ফরম উত্তোলন করতে চান তারা অবশ্যই কর্তৃপক্ষের প্রকাশ করা ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী অনলাইনের মাধ্যমে আবেদন করবেন। 

নির্দিষ্ট আসনের বিপরীতে অনেক পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে এবং পরীক্ষার মাধ্যমে মেধা তালিকায় স্থান করে নিয়ে সেই অনুযায়ী ভর্তির জন্য মনোনীত হতে পারে বলে আমরা জানি। তাই ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানার জন্য আমরা আপনাদেরকে সঠিক বিষয় সম্পর্কে অবগত করে যাতে করে আপনারা নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করে পরীক্ষায় অংশগ্রহণ করে চান্স নিশ্চিত করতে পারেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাইলে গুচ্ছ ভর্তি পরিক্ষা'য় অংশগ্রহণ করে উত্তীর্ণ হতে হবে। সর্বোচ্চ নম্বরধারীরাই কেবল এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সু্যোগ পায়। 

গুচ্ছ পদ্ধতিতে আবেদন করতে হলে এসএসসি এবং এইচএসসি এই দুই পরীক্ষার প্রত্যেকটিতে সিজিপিএ স্কোর ৩ এর বেশি থাকতে হবে। যাদের একটি পরীক্ষায় এর চেয়ে কম স্কোর থাকবে, তারা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাতে অংশ নিতে পারবে না।

এক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি মিলে ৭, ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য ৬.৫ এবং মানবিক বিভাগের জন্য ৬ থাকতে হবে। অর্থাৎ ভর্তি পরীক্ষায় অংশ নিতে হলে এই ন্যূনতম স্কোর থাকতে হবে। পরবর্তিতে অনলাইনে আবেদন, পরিক্ষায় অংশগ্রহণ, ফলাফল ও মেরিট পজিশনের ভিত্তিতে ভর্তি হওয়া যাবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে।


শেয়ার করুন বন্ধুর সাথে