শালীনতা অর্জন করা যায় কিভাবে?


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

শালীনতা অর্জন তখনই সম্ভন যখন শালীনতা কি তা সম্পর্কে জানা যায়। 

শালীনতা এর

(ইংরেজি: "Modesty", উচ্চারণ: মডেস্টি) 

শালীনতা হলো পোশাক ও আচরণের ধরন, যার উদ্দেশ্য হল অপরকে শারীরিক বা যৌন আকর্ষণে উৎসাহিতকরণ থেকে বিরত থাকা।

তবে এর মানদন্ডের বিভিন্নতা ব্যাপকভাবে পরিলক্ষিত হয়। এক্ষেত্রে, বলা যায় যে, শরীরের নির্দিষ্ট কিছু অংশ ঢেকে না রাখাকে অনৈতিক এবং অশালীন বলে বিবেচিত হয়। 

অনেক দেশে, নারীদের পুর্ণরুপে পোশাকে আবৃত রাখা হয়, যেন পুরুষেরা তাদের দ্বারা আকর্ষিত না হয়, এবং তাদের জন্য পরিবারের সদস্য ছাড়া অন্য পুরুষদের সাথে কথা বলা নিষিদ্ধ। 


আবার, যেখানে বিকিনি পরার প্রচলন স্বাভাবিক সেখানে এক টুকরো কাপড় পরাও শালীন বলে বিবেচিত হয়। পৃথিবীর অধিকাংশ দেশেই লোকসম্মুখে নগ্নতাকে অভদ্র শরীর প্রদর্শন মনে করা হয়। তবে, লোকসম্মুখে নগ্নতার ঘটনাও রয়েছে। ব্রিটেনের নগ্ন সাইকেল মিছিল এর উদাহরণ এবং এ ধরনের চলাচল একাধিকবার আইন করে নিষিদ্ধ করা হয়েছে। 


 যদি আমরা বিষয় গুলোকে একত্রিভুত করি তাহলে দ্বারায় যে, আমরা যেই সমাজে বসবাস করছি সেই সমাজের অনুযায়ী নিজের পোষাক এবং আচার- আচরণ যখন সমাজের নিয়ম মাফিক হয়ে থাকে তখন তাকে শালীনতা বলে। 


তাই শালীনতা অর্জনের প্রসঙ্গ যদি আসা হয় তাহলে বলা যায়, আমি যেই সমাজে বাস করি সেই সমাজ এ যা শালীন বলে বিবেচিত, সর্বসম্মতিতে যা ভদ্রতা বজায় রাখা বুঝায় তা করার জন্য যেমন পোষাক আমার পরিধান করা উচিত, যেমন আচার আচরণ আমার থাকা উচিত সেগুলো অর্জন করতে পারলেই শালীনতা অর্জন সম্ভব। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ