Call

ডিপ্লোমা ফুড ইঞ্জিনিয়ারিং 

ফুড ইঞ্জিনিয়ার হলো খাদ্য ও এই বিষয়ক শিল্পসমূহের একটি বিশেষ শাখা যার সাথে মাইক্রোবায়োলজি, ফলিত ভৌতবিজ্ঞান, রসায়ন সম্পর্কযুক্ত। কৃষি প্রকৌশল, যন্ত্র প্রকৌশল, এবং রসায়ন প্রকৌশল এই শাখার সাথে সম্পর্কযুক্ত হলেও তা সীমিত। ফুড ইঞ্জিনিয়াররা কার্যকরী খরচে খাদ্য উৎপাদন ও বাণিজ্যিকরণের লক্ষে প্রায়োগিক জ্ঞান দেন। পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত এর বিষয়ক জ্ঞান খাদ্য শিল্প বোঝার জন্য ও পণ্য উৎপাদন করার জন্য জরুরী। 


ফুড ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ার 

বর্তমান বিশ্বের বিভিন্ন উন্নত দেশ খাদ্য বিজ্ঞানের উপর জোর দিয়েছে। কারণ বিশ্বের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ। খাদ্যের নিরাপত্তা ও নিশ্চয়তা বৃদ্ধির লক্ষ্যে কাজ করতে হলে ফুড সায়েন্স এন্ড টেকনোলজি বিষয়ে পড়ালেখা লক্ষে এগিয়ে দেবে। এ বিষয়ে ডিগ্রী লাভ করে আপনি পেতে পারেন সম্ভাবনার নতুন দিক। কেননা বাংলাদেশে দ্রুত গতিতে ফুড প্রসেসিং ইন্ডাস্ট্রি বাড়ছে একই সাথে বেড়ে চলছে কাজের সুযোগ। আবার দেশের সীমানা পেরিয়ে বিদেশে চাকরির সুযোগও নিতে পারেন এই বিষয়ে পড়ে।


ফুড ইঞ্জিনিয়ারদের কর্মক্ষেত্র

 বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানসহ (BSTI, BCSIR, BARI) আরও অনেক প্রতিষ্ঠানে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদানের সুযোগ। দেশ ও বিদেশের স্বনামধন্য ফুড ইন্ডস্ট্রিগুলোতে খাদ্যের প্রক্রিয়াজাতকরন ও খাদ্যের গুণগতমান ঠিক রক্ষার্থে প্রডাকশন অফিসার, কোয়ালিটি কন্ট্রোলার, কোয়ালিটি মেনটেইন্যান্স, মার্কেটিং অফিসার, রিসার্চ এবং ডেভেলপমেন্ট অফিসার হিসেবে যোগদানের সুযোগ রয়েছে। কিছু স্বনামধন্য ফুড ইন্ডাস্ট্রিগুলো হলঃ 


• Nestle Bangladesh 

• Perfetti Van

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ