আমি যখন প্রস্রাব করে দাড়াই, তখন আমার বুক স্বাভাবিক এর ছেয়ে বেশি ধড়ফড় করে! এটা কেনো হয়?


শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

ধন্যবাদ প্রশ্ন করার জন্য।

আসলে অনেক কারন বসত  বুক ধড়ফড় করে আর অনেকেই বুক ধড়ফড়  করার সময় মাথা হালকা অনুভব করে থাকেন এবং কেউ কেউ শরীরের ভারসাম্য হারিয়ে দাঁড়াতে পারেন না, আবার কেউ কেউ অজ্ঞান পর্যন্ত হতে পারেন।

তবে হৃদরোগ বুক ধড়ফড়ের প্রধান কারণ হিসেবে বিবেচিত, তবে থাইরয়েড হরমোনের সমস্যা, রক্তশূন্যতা, উদ্বেগ-উৎকণ্ঠা, যে কোনো ধরনের ভয়-ভীতি,বা অত্যধিক মদপান, নেশাজাতীয় বস্তু গ্রহণ এবং অনেক মেডিসিনের পার্শ্বপ্রতিক্রিয়াও কারন হতে পারে। তবে অধিকাংশ ক্ষেত্রেই বুক ধড়ফড় করার প্রধান কারণ হৃদরোগ হতে পারে।

তবে বেশ কিছু জটিল রোগের কারণে মানুষের মধ্যে বুক ধড়ফড় করার মতো লক্ষণ দেখা দিয়ে থাকে যেমন- ইসকেমিক হার্ট ডিজিজ বা হার্ট ব্লক, হার্টের বাল্বের সমস্যা, হার্টে জন্মগত ত্রুটি, কার্ডিও মাইয়োপ্যাথি, মাইয়ো কার্ডাইটিস, অনিয়মিত হৃদস্পন্দন ও হার্টঅ্যাটাক ইত্যাদি কারন বসত হতে পারে।

আপনি প্রস্রাব করতে বসেন আর প্রস্রাব শেষে উঠতেই বুক ধড়ফড় করে, শরীর দুর্বল বা কাপু দেওয়া বা মাথা ঘুড়া এসব সমস্যা থাকলে।

অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চেকআপের মাধ্যমে হৃদরোগ আছে কিনা তা যাচাই করবেন। কাজেই অবহেলা করবেন না।ডাক্তার দেখান। আর হ্যা দুশ্চিন্তা করবেন না।স্বাভাবিক ভাবে জীবন যাপন করবেন,দুশ্চিন্তা করবেন না,অযথা টেনশন করবেন না। সবার সাথে মিশে থাকবেন। 

আশা করি বুঝতে পারছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ