বউ পরকিয়া করে বা অন্য যে কেনো কারণে অথবা স্বামীর যৌন সমস্যার কারণে স্ত্রী যদি নিজ থেকে তালাক চায় স্বামী তালাক দিতে চায় না সংসার করতে চায় ৷ তাহলে   কি স্বামী কে কাবিন এর টাকা বাকি থাকলে কি সম্পূৰ্ন টাকা দিতে হবে?  স্বামী হাজার চেষ্টা করেও তালাক দিতে চায় না ৷ স্ত্রী তালাক নিয়ে অন্য জন কে বিয়ে করতে চায় ৷ 


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

মুসলিম আইন অনুযায়ী দেনমোহর হচ্ছে স্ত্রীর অধিকার। আমাদের দেশে প্রচলিত একটি ভুল ধারণা হল ”স্ত্রী তালাক দিলে বোধহয় দেনমোহরের টাকা দিতে হয় না”। কিন্তু ধারণাটি সম্পূর্ণ  ভুল। সঠিক তথ্য হচ্ছে দেনমোহর স্ত্রীর এমন এক অধিকার যা খন্ডন করা অসম্ভব। আপনার সাথে যদি আপনার স্ত্রীর শারীরিক সম্পর্ক না হয়ে থাকে তবে আপনাকে মোট টাকার অর্ধেক দিতে হবে, অন্যথায় সম্পূর্ণ টাকাই পরিশোধ করতে আপনি বাধ্য। এখন একটু আশার কথা বলি। আপনার স্ত্রী যদি কোর্টে মামলা করে এই টাকা আপনার কাছ থেকে উঠাতে চাই তবে দেশের প্রেক্ষাপটে কমপক্ষে ২ বছর সময় লেগে যাবে, কোন কারণে তা আরও বেশী সময়ও লেগে যায়। শেষমুহুর্তে মামলার ডিক্রি হয়ে গেলেও তা আপনি কিস্তিতে দেওয়ার জন্য আদালতে আবেদন করতে পারবেন। আর এসব ক্ষেত্রে আদালত সাধারণ তা অনুমোদন দেয়। সুতরাং এ টাকা উঠাতে গেলে আপনার স্ত্রীর জন্য এতটাও সুখকর নয়। আমার আইনপেশা জীবনের আলোকে বললাম। আল্লাহ আপনার সহায় হোন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

স্বামী যদি বাধ্য হয়ে বা ইচ্ছাকৃত ভাবে তালাক দেয় তাহলে স্বামী কে কাবিন এর টাকা দিতে হবে। কিন্ত স্ত্রী যদি নিজে ইচ্ছাকৃত ভাবে বা বাধ্য হয়ে স্বামী কে তালাক দেয়। তাহলে স্বামী কে কাবিন এর টাকা দিতে হবে না। আমি এটাই জানি। কিন্ত মামলা মোকদ্দমা করলে ভিন্ন কথা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ