আসসালামুওয়ালাইকুম উলঙ্গ হয়ে গোসলের ব্যাপারে ইসলামিকভাবে জানতে চাচ্ছি। আর যদি কেউ উলঙ্গ হয়ে গোসল করে তার এখন কিভাবে এতদিনের গুনাহ থেকে মুক্তি পাবে।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

একদা রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জনৈক ব্যক্তিকে খোলা ময়দানে উলঙ্গ হয়ে গোসল করতে দেখেন, এরপর তিনি মিম্বরে উঠে আল্লাহর হামদ ও প্রশংসা করার পর বলেনঃ মহান আল্লাহ চিরঞ্জীব, পর্দাকারী, তিনি শরম ও পর্দাকারীদের ভালবাসেন। আর তোমাদের কেউ যখন গোসল করে, তখন সে যেন তার সতর ঢেকে রাখে। (সূনান আবু দাউদ, হাদিস নম্বরঃ ৩৯৭১) বিশেষজ্ঞ আলেম সমাজে মতানৈক্য রয়েছে একদল বলেন, নির্জনে উলঙ্গ হয়ে গোসল করা যায়। তবে একের অধিক লোককে নিয়ে নির্জনে উলঙ্গ হয়ে গোসল করা যাবেনা। কেননা একে অপরের লজ্জাস্থানের দিকে তাকানো হারাম। এক্ষেত্রে উলঙ্গ অবস্থায় পুরুষ পুরুষের দিকে এবং নারী নারীর দিকেও তাকাতে পারবে না। এমন অবস্হা হলে আল্লাহর নিকট তওবা করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

উলঙ্গ হয়ে কেউ যদি এমন নির্জন স্থানে গোসল করে যেখানে কেউ দেখতে পায় না, তাহলে কোন গুনাহ হবে না৷ তবে এমনটা করা ভদ্রতা পরিপন্থী, অপছন্দনীয়৷ এভাবে গোসল করলে ধীরে ধীরে লজ্জা হ্রাস পায়৷ এজন্য এ থেকে বেঁচে থাকা উত্তম৷

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মহানবী (সা) বলেছেন, যদি কোনো পর্দার ভিতরে উলঙ্গ হয়ে গোসল করেন তাহলে সমস্যা নেই কিন্তু শরীরে কাপর রাখা উত্তম" । উলঙ্গ হয়ে গোসল করার ব্যাপারে তিনি আরো বলেন, যখন তোমরা উলঙ্গ হয়ে গোসল করার সময় এটা মনে রাখবে আল্লাহ সব দেখছেন, লজ্জাশীল হও" । যদি বাতরুমের ভিতরে উলঙ্গ হয়ে গোসল করেন এবং ভাইরে থেকে নিরাপদ থাকে তাহলে কোনো সমস্যা নেই তবুও এটা না করার জন্য নবিজি আদেশ দিয়েছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ