আর কিছু দিন পর এস এস সি পরিক্ষা শুরু হবে আমার . কিন্তু প্রচুর ঘুম আসে পড়তে বসলে . তার পরও কম ঘুমানোর চেস্টা করি কিন্তু ঘুম পড়লে কোন মতেই তারাতারি উঠতে পারি না আর ঘুম দিন বা রাত নেই সারাদিন ঘুমাতে পারি কখনো দিনে বেশি ঘুমাই রাতে জেগে,থাকি আর কখনো রাতে অনেক গুমাই কিন্তু গুমের সময় কমাতে চাই, আর সুদু রাতে গুমাতে চাই এর জন্য রাতে কত সময় ঘুমালে অসুস্হ হবো না? আর কখন ঘুমাতে গেলে ? আর কখন উঠলে ভাল হবে?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনি যেহুতু পরীক্ষার্থী তাই আপনি দৈনিক ৬ ঘন্টা ঘুমাবেন। ৬ ঘন্টা ঘুমালে আপনি অসুস্থ হবেন না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সামনে যেহেতু এসএসসি পরীক্ষা সেহেতু অাপনার উচিৎ রাতে ও দিনে উভয় সময়ই যত দূর সম্ভব বেশী পড়া,,অার রাতে ৬ ঘন্টার বেশী ঘোমাবেন না অার দিনে ২.৩০ -৪.০০ পর্যন্ত ঘোম অাসুন দেখবেন রাতে ঘোম অাসবেনা এবং মনও সতেজ থাকবে পড়তেও মন বসবে,,এছাড়া যখন ঘোম অাসবে চোখে পানি ছিটা বা একটু হাটুন অথবা চিনি ছাড়া চা খান,,,অবশ্যই প্রতিদিন দুধ খাবার চেস্টা করবেন,,

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

তটুকু ঘুম একজন মানুষের মন-শরীরের স্বাভাবিক স্বাচ্ছন্দ্যকে ফিরিয়ে আনে, ততটুকু ঘুমই স্বাভাবিক। একেক জনের ক্ষেত্রে সেটা একেক রকম। সাধারণত সেটা ৬ থেকে ৮ ঘণ্টা হতে পারে। তবে সেটা নির্দিষ্ট হতে হবে, এমন কোন কথা নেই। তাছাড়া মানুষ তো বিভিন্ন বয়সের আছে তাই তাদের ঘুমের তারতম্যও আছে। যেমন-

নবজাতক (০-২ মাস) : নবজাতক ২৪ ঘণ্টায় প্রায় ১০ থেকে ১৯ ঘণ্টা ঘুমাবে।

কোলের শিশু (২-১২ মাস) : মোট ঘুমের পরিমাণ ২৪ ঘণ্টায় ১২ থেকে ১৩ ঘণ্টার মতো।রাতে নয় থেকে ১০ ঘণ্টা এবং দিনে তিন-চার ঘণ্টার মতো ঘুমাবে ।

টলটলিয়ে হাঁটতে পারা শিশু (১-৩ বছর) : মোট দৈনিক ঘুম ১১ থেকে ১৩ ঘণ্টা ঘুমাবে। দিনের বেলায় দুবারের ঘুমের চাহিদা কমে ১৮ মাস বয়সে একবারে পরিণত হয়।

স্কুল-পূর্ব বয়স (৩-৫ বছর) : রাতে নয় থেকে ১০ ঘণ্টা ঘুমাবে।

শৈশব (৬-১২ বছর) : নয় থেকে ১১ ঘণ্টার দৈনিক ঘুমাবে।

কৈশর-যৌবন (১২ বছরের বেশি বয়সে) : গড় ঘুম সময় দৈনিক সাত থেকে নয় ঘণ্টা ঘুমাবে।

সুস্বাস্থ্যের অধিকারী একজন মানুষ গড়ে দৈনিক ৮ ঘণ্টা ঘুমাবে। ধন্যবাদ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ