আমার বয়স ১৭। আমি খুব চিকন। আমি মোটা হতে চাই।কিভাবে দ্রুত মোটা হওয়া যাবে।  আমি কি good health  বড়ি খাব?


শেয়ার করুন বন্ধুর সাথে
Call
প্রথম কথাই হল, ঔষধ খেয়ে মোটা হওয়াটা মোটেই কোন স্বাস্থ্যকর প্রক্রিয়া নয়। মূলত স্টেরয়েড জাতীয় ঔষধ খেয়ে মানুষ মোটা হয়, কিন্তু এর পার্শ্ব প্রতিক্রিয়া ব্যাপক ও দীর্ঘমেয়াদি। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া থেকে শুরু করে বন্ধ্যাত্ব পর্যন্ত হতে পারে নিয়মের বাইরে স্টেরয়েড সেবনের ফলাফল। এমনকি বাজারে মোটা হবার জন্য যেসব টনিক বা টোটকা পাওয়া যায় সেসবে স্টেরয়েড এবং বিভিন্ন হরমোন মেশান থাকে। তাই এসব সেবন করাও অনুচিত। এখন তাহলে মোটা হওয়ার উপায় কি? আপনার বোনের ওজন তার উচ্চতা অনুযায়ী কম কি না তা জেনে নিন। এজন্য BMI chart নামের একটি চার্ট আপনি ইন্টারনেটে খুঁজে পাবেন। সেই চার্টে কত উচ্চতার জন্য ওজন কতটুকু হওয়া উচিত তা লেখা আছে। সেই চার্ট অনুসারে ওজন সঠিক থাকলে আপনার বোনের মোটা না হওয়াই উচিত হবে। আর মোটা হওয়ার সবচেয়ে স্বাস্থ্যকর উপায় হল খাদ্যাভ্যাসের পরিবর্তন। বেশি করে শর্করা এবং প্রোটিন জাতীয় খাবার খাওয়া। তিনবেলার খাবারে বেশি করে ডিম- আলু_ মাছ - মাংস রাখবেন। মাখন দিয়ে রুটি, ঘি জাতীয় ভারি খাবার বেশি করে খেতে পারেন। যদি একবারে বেশি খেতে না পারেন, তবে দিনের খাবারকে অনেকগুলো ভাগে ভাগ করে বারবার খেতে পারেন। খাবারের তালিকায় বিভিন্ন ফলের মিক্সড জুস ( যেমন: আপেল, কলা আমের মিশ্রন) রাখতে পারেন। সকালে বিকেলে নাস্তার তালিকায় ভারী খাবার - যেমন মাংসের কাবাব বা চপ, বুট-পোলাও, বার্গার ইত্যাদি রাখতে পারেন। তবে কোন ধরনের প্রোটিন বার বা প্রোটিন পাউডার বা স্টেরয়েড জাতীয় ঔষধ না খাওয়াটাই শ্রেয়।

পরামর্শ দিয়েছেন :
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

না বড়ি খাওয়ার দরকার নেই আপনি আমার ডায়েট রুটিন ফলো করেন ১ মাসে প্রচুর পরিমাণ মোটা হবেন ইনশাআল্লাহ সকাল সেদ্ধ ডিম ১-২ বাদাম ম্যাগি নুডলস পরটা + ডিম/ মাংস সাথে সালাদ দুপুরবেলা ভাত + পুষ্টিকর সবজি / মাংস / ডিম বিকাল ম্যগি নুডলস দুধ/বাদাম রাত্রে ভাত শোয়ার আগে দুধ + মধু একত্রে বি দ্র একমাত্র ম্যগি নুডলস এ প্রচুর ফ্যাট আছে বাকিগুলোর চেয়ে এর কোয়ালিটি অনেক ভালো তেস্টা পেলেই সফ্ট ড্রিংকস একমাস পর আর যাই হন ১০-১১ কেজি বাড়বেন প্রমান আমি নিজে

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আর যা ই করেন বড়ি খাবেন না! এটি ঠিক নয়। আপনার বষয় মাত্র ১৭বছর, আপনি আরো টানা ৮টি বছর পাবেন আপনার স্বাস্হ্য ঠিক করতে মানে ২৫বছর পর্যন্ত আমাদের দেহের বদ্ধি ঘটে। আমি ও চিকন ছিলাম কিন্তু এখন যা স্থাস্হ্য হয়েছে তাতে আমি খুশি। আমার দুটো জিনিসের পরিবর্ত দেখে ছিলাম খিদা আর চিন্তা মুক্ত পরিবেশ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Yakub Ali

Call

Good health, এই ধরনের স্টেরয়েড

না খাওয়াই উচিত, রাতে ঘুমানোর আগে ১ গ্লাস দুধ আর এক

চামুচ মধু  খাবেন।

রাতে অন্তত ৭-৮ ঘন্টা ঘুমাবেন।

সম্ভব হলে দুপুরে খাওয়ার পর ১ ঘন্টা

ঘুমাবেন। একটু বেশি খেতে হবে, একটু বেশি ঘুমাতে হবে।

ফ্যাট যুক্ত খাবার বেশি খেতে হবে। এতে হাই-ইন্সুলিন থাকে। ইন্সুলিন হরমোন তৈরি করে। যার সাহায্যে শরীরে কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট জমে। 

এনার্জি ফুড খাবেন, টেনশনমুক্ত থাকুন। নিয়মিত ব্যায়াম করুন। ব্যায়াম করলে ক্ষুধা বেড়ে যায় টেনশন দূরে করে। একটা নিদিষ্ট সময় ধরে খাবেন। সকালে ঘুম থেকে উঠে এক ঘন্টার মধ্যে সকালের নাস্তা শেষ করুন। সকালে প্রচুর পরিমাণে খেয়ে নিতে পারেন। হ্যাম বার্গার, ভাজা খাবার, চিকেন ব্রেস্ট।

ক্ষুধা কম থাকলে বাড়িয়ে নিবেন - প্রতিদিন দুপুরে খাবার আগে লবণ দিয়ে একটু আদা চিবিয়ে খান । এতে ক্ষিধে বাড়বে এবং মুখের রুচি ফিরে আসবে।

খাওয়ার আগে হালকা হাঁটাহাঁটি করুন, এতে খাওয়ার রুচি বাড়বে, হার্টও ভালো থাকবে। - ক্ষুধা বা রুচিবর্ধক আরো কিছু খাবার আছে। যেমন- আমলকী, কিশমিশ, মিষ্টি, আচার, সালাদ, পেঁয়াজ ইত্যাদি। টিপস গুলোর সাথে সিনকারা সিরাপ খাবেন দুইমাস।

মোটা মানেই রোগা তাই মোটা হওয়ার যুদ্ধে

না গিয়ে সুস্থ থাকাটাই উত্তম।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ