কাল থেকে মাথা ব্যথা আর শরিল ভালো লাগছে না।
শেয়ার করুন বন্ধুর সাথে

অতিরিক্ত মাথা ব্যাথা করলে যা করতে পারেন তা হলো: 

আকুপ্রেশার

বহুবছর ধরে মাথা ব্যথা দূর করতে অনেকেই আকুপ্রেশার পদ্ধতি ব্যবহার করে আসছেন।এই ছোট্ট ঘরোয়া পদ্ধতিটি আপনাকে এক মিনিটের মধ্যে মাথা ব্যথা সারাতে সাহায্য করবে।

বাম হাতের বৃদ্ধাঙ্গুলি এবং তর্জনির মাঝখানের অংশে অন্য হাতের বৃদ্ধাঙ্গুলি ও তর্জনি দিয়ে চাপ দিন এবং ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। একই ভাবে ডান হাতেও করুন। বিশেষজ্ঞরা বলেন, আশা করা যায় এতে এক মিনিটেই মাথা ব্যথা সারবে।

পানি পান করুন

একচুমুক পানি পানও আপনাকে এক মিনিটের মধ্যে মাথা ব্যথা সারাতে কাজে দেবে। যখন আমাদের শরীর আর্দ্র হতে থাকে তখন ব্যথা ধীরে ধীরে কমে।

লবঙ্গ

কিছু লবঙ্গ তাওয়ার মধ্যে গরম করে নিন। গরম লবঙ্গ একটি রুমালের মধ্যে নিন। এক মিনিট এর ঘ্রাণ নিন এবং দেখুন মাথা ব্যথা চলে গেছে। লবণযুক্ত আপেল ব্যথা যদি বেশি হয় তবে এই ঘরোয়া পদ্ধতিটি চেষ্টা করে দেখতে পারেন।এক টুকরো আপেল চিবুতে পারেন তবে এতে একটু লবণ ছিটিয়ে নেবেন। এটা দ্রুত ব্যথা মুক্ত করতে সাহায্য করবে।

আদা চিবুতে পারেন

এক পিস টাটকা আদা চিবুতে পারেন এতে ৬০ সেকেন্ডে মাথা ব্যথা দূর হবে। আদা একটু বাজে গন্ধের হলেও পদ্ধতিটি কাজের।

হাসি খুশি মন

অনেকেই হয় তো বিশ্বাস করবেন না, তবে মনকে যদি ইতিবাচক এবং ভালো বিষয়ের দিকে নিয়ে যান তবে মাথা ব্যথা ৬০ সেকেন্ডেই দূর হবে। চেষ্টা করেই দেখুন না!

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

অতিরিক্ত দিঃশচিন্তার জন্য অনেক সময় মাথা ব্যাথা করে। 
বেশী মাথা ব্যাথা করলে প্যারাসিটামল ট্যাবলেট খেতে পারেন। মিল্লাদ বাম লাগাতে পারেন। বেশী পানি খেল মাথা ব্যাথা কমে। একটু রং চা খেলেও ব্যাথা কমতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

মাথায় নবরত্ন তেল লাগিয়ে আলতো মাসাজ করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

দৈনন্দিন জীবনে নানা কারণেই আমাদের মাথা ব্যাথা হতে পারে। যেমন অতিরিক্ত কাজের চাপ, হরমনের প্রভাব থেকে অনেকেরই মাথা ব্যাথা হতে দেখা যায়। মাথা ব্যাথা কমানোর জন্য আমরা ওষুধও খেয়ে থাকি, কিন্তু আপনি কি জানেন ? মাথাব্যাথা থেকে মুক্তি পাওয়ার জন্য ওষুধের চেয়েও কিছু সহজ এবং কার্যকরী উপায় রয়েছে । আসুন সে গুলো জেনে নেই। 


লাল লবঙ্গ চা পান করুন :- লবঙ্গের ঔষধি গুন এতটাই বেশী যে লবঙ্গ দেয়া লাল চা সহজেই কমিয়ে ফেলে মাথা ব্যাথা। কাজের চাপে এক কাপ লাল চা আপনাকে আবারো চাঙ্গা করে তুলতে পারে।


আকুপ্রেশার থেরাপি :- এটি মাথা ব্যাথা কমানোর সবচাইতে পুরানো একটি পদ্ধতি। এটি মাথা ব্যাথা খুব সহজেই কয়ায়। ঘাড়ে ও মাথায় প্রেশার পয়েন্টে একুপ্রেশার থেরাপি ব্যভার করলে মাথা ব্যাথা কমে।


বরফ থেরাপি :- এটি মাথা ব্যাথা কমানোর আক্ষরিক একটি পদ্ধতি। বরফের প্যাকেট মাথার উপর ধরলেও মাথা ব্যাথা কমে যায়।


ল্যাভেন্ডার শুকে :- এক গবেষণায় বলা হয় ল্যাভেন্ডারের তেল শুকলে মাথা ব্যাথা কমে যায়।


গান শুনুন :- গান থেরাপির মতে গান শুনলে মাথা ব্যাথা কমে।


গরম পানিতে গোসল :-  মাথা ব্যাথা কমাতে ওয়ার্ম শাওয়ার বা গরম পানিতে গোসল একটা উপকারী উপায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ