আমি ২/০৩/২০১৬ তারিখ সঙ্গম করি তার পর আমি unwanted 72 খাই তার পর আমার ১০/০৩/২০১৬ মাসিক হই। আমি যদি আজ আবার সঙ্গম করি তা হলে কি নিরাপদ সঙ্গম করতে পারব ? নাকি আবার unwanted 72 খেতে হবে নিরাপদ থাকার জন্য ? আর যদি ১ মাসে ২ বার unwanted 72 খেতে হই তা হলে কি আমার কোনো ক্ষতি হবে ? দয়া করে জানাবেন
শেয়ার করুন বন্ধুর সাথে

যেহেতু পিল খাবার পর আপনার মাসিক হয়ে গেছে তার মানে পিলের কার্যকারিতা শেষ তাই এখন আবার সহবাস করলে নতুন করে ব্যবস্থা নিতে হবে। ইমাজেন্সি পিল সচরাচর খাওয়া উচিত নয় কারন এগুলোতে অনেক পার্শপ্রতিক্রিয়া থাকে তাই এগুলো অতি জরুরী প্রয়োজনেই কেবল খাওয়া উচিৎ। আপনি যেহেতু বিবাহিত তাই রেগুলার পিল খাওয়াটাই উত্তম যেমন ওভাষ্টেট গোল্ড, নরডেট 28 ইত্যাদি আর একটানা কয়েকমাস পিল খাওয়ার পর একমাসের জন্য বিকল্প ব্যাবস্থা যেমন কন্ডম ব্যাবহার করবেন কারন একটানা দীর্ঘ সময় পিল খেলে গর্ভধারনে সমস্যা হতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
avir

Call

মাসিক শুরুর পর ১ম ৭ দিন আর মাসিক শুরুর আগের ৭ দিন অবাধ সঙ্গম করা নিরাপদ। মানে, এই সময় মিলন করলে প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা নাই। পরবর্তীতে মাঝের সময় অনিরাপদ আপনার কথা অনুযায়ী বুঝা যায় ১০ তারিখে পিরিয়ড হলে আজ ১৭ তারিখ ১ম ৭দিন চলে অথাৎ নিরাপদ দিবসে পড়ে, মেয়েদের সাধারণত ডিম্বপাত হয় ১৪ দিনের মাথায় তাই এখন মিলিত হলে প্রেগন্যান্ট হওয়ার সম্ভবনা নাই। তবে ইমারজেন্সি পিল যত কম খাওয়াবেন তত ভালো না হয় পরবর্তীতে কোনো সমস্যা দেখা দিতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ