একই না হলে; বেগ ও গতি বলতে কি বোঝায়? বেগ ও গতির মধ্যে পার্থক্য কি?
শেয়ার করুন বন্ধুর সাথে
Unknown

Call

না বেগ (Velocity) আর গতি (Motion) এক নয়। কোনো বস্তু চলমান হওয়া মানেই তা গতিশীল, ব্যাপকার্থে প্রসঙ্গ কাঠামোর বা পারিপার্শ্বিকের সাপেক্ষে যখন কোন বস্তুর অবস্থানের পরিবর্তন ঘটে তাকে গতিশীল বস্তু এবং এই ঘটনাকে বলা হয় গতি। বেগ (Velocity) হল সময়ের সাপেক্ষে কোন বস্তুর সরণের হার। বেগ মানে হলো উক্ত বস্তুটা কতটা জোরে গতিশীল আছে, অর্থাৎ প্রতি একক সময়ে যেমন প্রতি সেকেন্ডে বস্তুটি কতটুকু দূরত্ব পার করছে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

Call

অনেক সময় আমরা সাধারণত কথাবার্তায় বেগ ও গতি শব্দ এক বলে মনে করি। কিন্তু বিঙ্ঘানের পরিভাষায় শব্দ দুটি মোটেই এক নয়। গতি বলতে সময়ের পরিবর্তনের সাথে পরিপার্শ্বের সাপেক্ষে যখন কোনো বস্তুর অবস্হানের পরিবর্তন ঘটে তখন তাকে গতিশীল বলা হয়। আর অবস্হানের এ পরিবর্তনের ঘটনাকে গতি বলে। অন্নদিকে বেগ বলতে নির্দিষ্ট দিকে দূরত্বের পরিবর্তনের হার তথা সরণের হারকে বুঝায়। সুতরাং সময়ের সাথে কোনো বস্তুর সরণের হারকে বেগ বলে অর্থাৎ, বস্তু নির্দিষ্ট দিকে একক সময়ে যে পথ অতিক্রম করে তাই বেগ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

-গতি ও বেগ এক নয়। -গতি বলতে একক সময়ে যে দূরত্ব অতিক্রান্ত করে আর বেগ বলতে বস্তু নিদিষ্ট দিকে একক সময়ে যে পথ অতিক্রম করে তাকে বুঝায়। -গতি ও বেগের পাথর্ক্য হলো- গতি কেবল কোনো বস্তুর দূরত্বের বা অবস্থানের পরিবর্তনের হার নির্দেশ করে,কোন দিকে সে পরিবর্তন হয়েছে তা বুঝায় না।আর বেগ দূরত্বের পরিবর্তনের হার বুঝাবার পাশাপাশি কোন দিকে সে পরিবর্তন ঘটে তাও নির্দেশ করে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ