রাসায়নিক বিক্রিয়ায় নতুন মৌল সৃষ্টি হয় না কেন?
শেয়ার করুন বন্ধুর সাথে

আগে কিছু জিনিস ভালো করে বুঝতে হবে।রাসায়নিক বিক্রিয়ায় একটা মৌলের পরমাণু আরেকটা মৌলের পরমাণুর সাথে যুক্ত হয়ে যৌগ গঠন করে।সেখানে শুধু ইলেকট্রনের আদাণ-প্রদাণ ঘটে।তবে প্রোটন ও নিউট্রনের কোন পরিবর্তন হয়না।আসলে প্রত্যেক মৌলের কিন্তু আলাদা আলাদা প্রোটন সংখ্যা রয়েছে।এই প্রোটনই এক মৌলকে আরেক মৌল থেকে ভিন্ন করেছে।যেহেতু রাসায়নিক বিক্রিয়ায় প্রোটন সংখ্যা সমান থাকে তাই নতুন মৌল তৈরি হয়না।তবে নিউক্লিয়ার বিক্রিয়ায় নতুন মৌলের সৃষ্টি হয়।কারণ সেখানে প্রোটন সংখ্যার পরিবর্তন ঘটে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

কীভাবে সৃষ্টি হবে? অথচ বিক্রিয়ায় শুধু মাত্র ইলেক্ট্রন কমে বা বাড়ে।নতুন মৌল হতে হলে প্রোটন ও নিউট্রনেরও কমা অথবা বাড়া লাগবে,যা অসম্ভব।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

●মৌল : মূলসংক্ৰান্ত, মূল থেকে জাত, মৌলিক পদাৰ্থ, মূলসম্বন্ধীয়, মূল থেকে উৎপন্ন। কেবল একজাতীয় পরমাণুর সমবায়ে সৃষ্ট পদার্থ হলো মৌল বা মৌলিক পদার্থ (element)। ●যৌগ : নির্দিষ্ট অনুপাতে একাধিক মৌল বা মৌলিক পদার্থের রাসায়নিক বিক্রিয়ার ফলে সৃষ্ট নতুন পদার্থ হলো যৌগ বা যৌগিক পদার্থ (compound)। অর্থাৎ দুই বা তার বেশি উপাদানে গঠিত পদার্থ হলো যৌগ বা যৌগিক পদার্থ। ●রাসায়নিক বিক্রিয়ায় নতুন নতুন যৌগ সৃষ্টি হয়, কারণ নির্দিষ্ট অনুপাতে একাধিক মৌল সেখানে বিক্রিয়া করে। শুধুমাত্র একটি মৌল থেকে একটি যৌগ সৃষ্টি করা সম্ভব নয়। সেজন্যই, রাসায়নিক বিক্রিয়ায় একাধিক মৌলের বিক্রিয়ায় নতুন যৌগের সৃষ্টি হয়। ●অনুরূপ, রাসায়নিক বিক্রিয়ায় নতুন মৌল সৃষ্টি হয় না, কারণ মৌল বা মৌলিক পদার্থ তাকেই বলে, যা একজাতীয় পরমাণুর সমন্বয়ে সৃষ্ট, কিন্তু রাসায়নিক বিক্রিয়ায় একাধিক মৌলের ভিন্ন রকম পরমাণুর সমন্বয় ঘটে, যার ফলে নতুন মৌল সৃষ্টি না হয়ে, নতুন যৌগ সৃষ্টি হয়। ●ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ