আমি কোনো পড়া মন দিয়েও মুখস্থ করলে কয়েক মিনিটের মধ্যে তা ভুলে যাই।আগে তো আমার এরকম হয়নি এখন কেনো হয়?খুব সমস্যায় আছি পরিক্ষার রেজাল্ট খারাপ হচ্ছে।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনি হয়ত অন্যকোনো কিছুতে বেশি মনোযোগী হয়ে পড়েছেন। কোন বিষয়ে মনোযোগী হয়ে পরেছেন সেটা খুঁজুন ও সেটা অপসারণ করুন।  পড়া মুখস্ত বড় কথা নয়। মুখস্থ করলে ৩০ মিনিটেই ভুলে যাবেন  আর বুঝে পড়লে কোন দিনো ভুলবেন না। সেক্ষেত্রে পড়ায় মনোযোগ রাখার বিকল্প নেই। আপনি আপনার মন দিয়ে পড়ুন পড়া মনে থাকবে। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

পড়ায় মনোযোগ কম ও না বুঝে মুখস্থ করার কারণেই এরকম সমস্যা হচ্ছে। গুরুত্বের সাথে হ্যান্ডেল করলে সমাধান দ্রুত হয়ে যাবে।  প্রথমত কোনো কারণে আপনার মনোযোগ পড়া থেকে অন্য দিকে চলে যাচ্ছে কি না সেটা খেয়াল করুন। এরকম হয়ে থাকলে মনোযোগ দিয়ে পড়ার অভ্যাস করুন। অপ্রয়োজনীয় কিছু নিয়ে চিন্তা না করে পড়ার সময়টা শুধু পড়া নিয়েই ভাবুন। সম্পূর্ণ মনোযোগ পড়ায় মনোনিবেশ করুন।  আর মুখস্থ বলতে না বুঝে গড়ে মুখস্থ করে যাওয়া উচিৎ নয়। ব্যাপারটা আগে বুঝুন, কয়েকবার রিডিং পড়ুন, এমনি ই মনে থাকবে। কষ্ট করে মুখস্থ করার প্রয়োজন হবে না। তাই আগে যেকোনো বিষয় বুঝে নিন। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Ronu

Call
আপনার নিচের টিপসগুলো মেনে চলুন
- আপনি যা পড়বেন সেই বিষয়টি মনোযোগ দিয়ে ধীরে ধীরে পড়ে বোঝার চেষ্টা করবেন এবং পরবর্তীতে তা মুখস্ত করবেন।
- আপনি যে বিষয়টি নিয়ে পড়বেন সে বিষয়টি পড়ার আগে বেসিক বা ভিত্তির ধারণা নিয়ে নেবেন।
- যা পড়ছেন তা লিখে চর্চা করুন।
- গভীর মনোযোগ দিয়ে পড়লে পৃষ্ঠাটি মনের পর্দায় ছবির মতো ভেসে উঠবে। তাই, মনোযোগ দিয়ে পড়ুন। পড়াটুকু মনে মনে চিন্তা করুন।
- পড়া মুখস্ত করার সময় কখনোই অন্য দিকে নজর দেবেন না নজরে বইয়ের দেখে চোখ এইং গেলে রেখে পড়তে থাকবেন। হাতের কাছে কোন খেলনা বা অপ্রয়োজনীয় জিনিস রাখবেন না।
- আপনার কাছে কঠিন মনে হওয়া বিষয়গুলো নোট করে রাখবেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ