আমার ৮০০ভিএ ১টা আইপিএস (ডিজিটাল এক্স ব্রান্ড) আছে সাথে ২০০ এম্প বেটারি। সমস্যা হল যখন কারেন্ট থাকে তখন সব কিছু ঠিক থাকে কিন্তু যখন বেটারি থেকে পাওয়ার নিয়ে চলে তখন ২২০ ভোল্টের জায়গায় ২৪০/২৬০ ভোল্ট আউটপুট দেয়। এই ওভার ভোল্টেজের কারনে আমার ৩টা সিলিং ফ্যানের কয়েল পুডে গেচে এবং টেবিল ফ্যান ও পুডে গেছে। যারা আইপিএস বানায় তাদের ২/১ টা কোম্পানির সাথে সরাসরি কথা বলেছি তারা বলছে আমার (আইপিএস) টা নেন কোন সমস্যা হবে না। কিন্তু আমি পরে দেখলাম তাদের গুলাও একুরেট ২২০ ভোল্ট দেয় না-!! ২৩০/২৪০ ভোল্ট আপ ডাওন করে। prolink 650va UPS কিনলাম একই অবস্তা একুরেট ২২০ ভোল্ট দেয় না (আমি ভোল্ট মেপে দেখেছি) ২৩০/২৪০ ভোল্ট এই রকম দেয়। prolink 650va UPS এ computer চলে কিন্তু টেবিল ফ্যান চালালে ফ্যানের মটর পুডে যায়।image  


আমি গ্রুপে পোস্ট করার কারন হল এমন কোন অভিজ্ঞ দয়াবান কোন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার ভাই-বেরাদার কি এই গ্রুপে আছেন যিনি আমাকে নিজ দয়া বশত আমার এই সমস্যার কোন সমাধান দিতে পারবেন। আমার দরকার (UPS/IPS যেটাই হোক) আউটপুট যেন শুধুমাত্র ২২০ ভোল্ট হয়। ২২০ ভল্টের ১ বেশিও না কমও না। একুরেট ২২০ ভোল্ট।

Share with your friends

একুরেট ২২০ ভোল্ট আউটপুট দেবে এমনটি হয়তো পাবেন না। আপনি আইপিএস এর সাথে সাথে ভোল্টেজ স্টেবিলাইজার লাগিয়ে পরীক্ষা করতে পারেন আইপিএস এর ইনপুটে পাওয়ার রেখে এবং না রেখে উভয় ভাবে। তারপর দেখুন রেজাল্ট কি আসে।

(UPS ব্যবহার করে ফ্যান মটর না চালানোই ভাল।)
Talk Doctor Online in Bissoy App