আমি খুব বোকা একজন ছেলে।কাউকে হাসাতে পারি না। অনেক কম কথা বলি।অতি প্রয়োজন ছাড়া কারো সাথে কথা বলি না এবং ইচ্ছেও করে  না।কেউ কিছু বললে উচিত কথা কী বলব তাও বলতে পারি না।এরকম কেন হয় এটা কী কোন রোগ বা এ থেকে পরিত্রাণের উপায় আছে কী?
শেয়ার করুন বন্ধুর সাথে
AKR

Call
এটা এক ধরনের মানসিক সমস্যা।অটিজম সম্পর্কে হয়ত জানেন।এটা কোন রোগ নয়।আপনার মধ্যে অটিজমের লক্ষনগুলোর কয়েকটি লক্ষন আছে। আপনি হুমায়ুন আহমেদের মিসির আলি সিরিজের উপন্যাসগুলো পড়তে পারেন।এতে যূক্তি দিয়ে চিন্তা করা শিখবেন।আপনি বিভিন্ন ক্যারেক্টার সম্পর্কে ধারনা পাবেন।আপনি বুঝতে পারবেন যে পৃথিবীতে চালাক মানুষ যেমন আছে,বোকা মানুষও তেমনি আছে।বাকপটু মানুষ যেমন আছে সল্পবাক মানুষও তেমনি আছে।এটাই স্বাভাবিক।
সবকিছু যুক্তি(concious mind:সচেতন মন) দিয়ে চিন্তা করতে শিখুন,আবেগ(unconcious mind:অসচেতন মন) দিয়ে নয়।চিন্তা করতে হবে মাথার গভীর থেকে।আপনাকে একটা কথা বলা দরকার হামেশাই যদি মনের মধ্যে এই প্রশ্ন ঘুরপাক খায় যে "অন্যের মত মানুষকে হাসাতে পারি না কেন?অন্যের সাথে গুছিয়ে কথা বলতে পারি না কেন?ইত্যাদি,ইত্যাদি।তাহলে আপনাকে এমন ব্যাবস্থা করতে হবে যেন এই প্রশ্ন আর মনে ঘুরপাক খেতে না পারে।আপনাকে মানসিক কষ্ট দিতে না পারে।এ ক্ষেত্রে আমার সাজেশন হল আপনি চিন্তা কনভার্ট করবেন।যেমন:মানুষ চিরজীবী নয় কেন?পানিতে আগুন ধরে না কেন?এরকম"কেন"দিয়ে অনেক জটিল প্রশ্ন তৈরি করা যায়,যা নিয়ে চিন্তা করলে আপনার ঐসব চিন্তা সরে যাবে,মানুষিক কষ্ট দিবেনা।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

নিজে একটু চতুর হোন তাহলেই সম্ভব, কথা বলার সময় কথা গুলো ট্রং ভাবে বলবেন, স্বার্থবাদী বন্ধু হতে দূরে থাকুন, কোন কিছু কেনার পর আপনাকে বিল দিতে বললে বিভিন্ন বাহানা প্রকাশ করবেন। তাহলে এমনেতে বুঝে যাবে। কারও উপহাসে আপনি সামান্য পরিমান ভেঙ্গে পড়বেন না, উপহাস করলে পাত্তা দেবেন না এমনি আর করবে না। আপনি মনে করবেন তাদের মত একজন তাহলে আপনি পারবেন না কেন, নিজের মন কে শক্ত করলে সব কিছু সম্ভব।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এটা কোনো সমস্যা না। কারো সাথে অপ্রজনীয় কথাবার্তা না বলাই ভালো। যে যতো বেশি কথা বলে তার ভুল ও ততো বেশি। এর দ্বারা বিভিন্ন সমস্যায় পড়তে হয়। আসলে আমরা মনে করি যে যতো বেশি কথা বলে সে ততো বেশি চালাক। আসলে ব্যাপারটি তেমন না। বুদ্ধিমান লোকেরা শোনে বেশি বলে কম।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ