নবজাতক কাকে বলে??সুস্থ শিশু কাকে বলে? শিশু কাকে বলে? একটু জানালে বড় উপকৃত হতাম 
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

জন্মগ্রহণ করার পর একটা শিশুকে নবজাতক (জন্ম থেকে 28 দিন পর্যন্ত) এবং ইংরেজীতে Newborn Baby বলা হয়। আর সুস্থ শিশু হল যে শারীরিক এবং মানসিক ভাবে সব দিক থেকে ঠিক আছে। এবং বয়স অনুযায়ী ঠিক মত বেড়ে উঠছে। 

অনেক বাচ্চা দেখা যায় কিছুদিন পর পর অসুস্থ হয়ে পড়ে, ঠিক মত খাওয়া দাওয়া করে না (মানে রুচি নেই), কিংবা মানসিক বা শারীরিক বৃদ্ধি বয়স অনুযায়ী হচ্ছে না, তাকে সুস্থ বলা যাবে না। 

জাতিসংঘের সংজ্ঞা অনুযায়ী 18 বছরের নীচে কাউকে শিশু বলে গণ্য করা হবে। আর বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী 14 বছর হয়নি এমন কাউকে শিশু ধরা হয়। আর 14 থেকে 18 বছরের পূর্ব পর্যন্ত ধরা হয় কিশোর। এবং 18 বছরের পর তাকে এডাল্ট ধরা হয়। 

এখানে আপনি শিশুর ঠিক কোন মানেটা জানতে চেয়েছেন সেটা নিয়ে আমি একটু কনফিউশনে আছে। কিন্তু আমার মতে 14 বছর হলে যেহেতু কিশোর বলা হচ্ছে আইন অনুযায়ী, সেক্ষেত্র 14 এর নীচে যারা আছে তাদেরকে আপনি শিশু ধরতে পারেন।


তাহলে মানে দাড়ালো - 
  • নবজাতক - জন্ম থেকে 28 দিন
  • শিশু - 14 বছরের নীচে
  • কিশোর - 14 - 18 বছরের আগ পর্যন্ত
  • এডাল্ট - 18 বছর বা তার বেশী।

আর ইসলাম ধর্মে 7 বছর পর্যন্ত বাচ্চাদের নামাযের ব্যাপারে ছাড় দেওয়া হয়েছে। 10 বছর হলে প্রহার করার নির্দেশ দেয়া হয়েছে। তাই এদিক দিয়ে 7 কিংবা 10 বছরের নীচের বাচ্চাদেরও শিশুর কাতারে ফেলা যায়। আর 10 অথবা 12 পার হবার পর তাকে বালেগ ধরা হয়। ধন্যবাদ। 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

যে পৃথিবিতে নতুন আসে বা জন্মগ্রহন করে তাকে নবজাতক বলে বা শিশু বলে। আর শিশুটির শরির যদি সুস্থ থাকে তাহলে তাকে সুস্থ শিশু বলে

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

জন্ম থেকে ২৮ দিন পর্যন্ত একটি বাচ্চাকে নবজাতক বলাহয়,

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ