আমাদের এই পৃথিবীর আকৃতি যদি গোলাকর হয় তবে পৃথিবী থেকে কেনো মনে হয় পৃথিবী গোল চাকতির মতো সমতল তার উপরে আকাশ দিয়ে ঢাকা ! ! ? ! ? ব্যাখ্যা সরূপ কেউ বুঝিয়ে বলুন?!?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আমরা জানি পৃথিবী গোলাকার। আর আমাদের চোখে দেখারও সীমা রয়েছে। পৃথিবী গোলাকার হওয়ার কারনে আমরা ঘোটা পৃথিবী দেখতে পাইনা, আর আমাদের দেখার সীমার কারনে আমরা পৃথিবীর গোলাকৃতি না দেখে সমতল মত দেখি। আকাশ অনেক দূরে হওয়ার কারনে আমরা আকাশ দেখতে পাইনা, আমরা যে নীল রং দেখি সেটা আসলে আলো থেকে প্রতিসরিত হচ্ছে। আমরা চারপাশে তাকালেও সেই নীল রং আবার উপরেও সেই নীল রং আর এটা হয় চোখে দেখার সীমার কারনে আর তাই  আকাশ দিয়ে ডাকা মনে হয়। ধন্যবাদ 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনার কথা ঠিক যে, পৃথিবীর বাহির থেকে পৃথিবীকে গোলাকার দেখা যায়। কিন্ত পৃথিবীর মধ্য থেকে পৃথিবীকে গোলাকার মনে হয় না। এর কারণ জানতে হলে, আপনাকে একটি উদাহরণ দিয়ে বলি। ★মনে করুন, আপনার কাছে একটি কাঁচের গোল বল আছে। এখন, আপনি বলটাকে ভেঙ্গে টুকরো টুকরো করেন। যখন, ছোটো ছোটো টুকরো আপনি দেখতে পাবেন। তখন একটি ছোটো টুকরো হাতে নিন। তো, দেখবেন, এই ছোটো টুকরোটি প্রায় সমতল দেখাচ্ছে। তো, বাল্বটির গোলাকার গেল কোথায়??? (কি বিশ্বাস হয় না???? আপনি একটি বাল্ব ভেঙ্গে পরিক্ষা করে দেখতে পারেন।) এভাবে হলো, পৃথিবীটা। আপনি পৃথিবীর যে অংশে অবস্থান করছেন, সেটাকে মনে করতে হবে, আমার দেয়া উদাহরণের বাল্বের ছোটো টুকরার মত, যা প্রায় সমতল দেখায়। ★আর, পৃথিবীর চতুর্দিকের উপরিভাগে মানুষের বসবাস এবং পৃথিবীর বাহিরা আমরা যে আকাশ দেখি। তা হচ্ছে, ভিবিন্ন প্রকারের গ্যাস, যা মিলিতো হয়ে ছাদের মত দেখায়। আশাকরি, বিষয়টা বুঝতে পেরেছেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ