ধরুন আমি এস এস সি তে ৪.৭৭ পেলাম। আর এইচ এস সি তে ৫.০০ পেলাম তাহলে এমসি কলেজে কি আমার ইংলিশ নিয়ে অনার্স হবে। আর এস সি কলেজে অনার্স করতে ভর্তি পরীক্ষা লাগে নাকি। না পয়েন্ট বেশি হলে চান্স পাওয়া যায়। এম সি কলেজে অনার্স ভর্তি সম্পর্কে বিস্তারিত জানতে চাই। আর্স, সাইন্স এবং কমা র্স এর জন্য। দয়া করে সাহায্য করেন।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

সিলেট এম. সি. কলেজ হচ্ছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে। তাই, উক্ত কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী অনার্স ভর্তি কার্যক্রম চলছে। সুতরাং, আপনি অনার্সে ভর্তি হতে চাইলে, সেখানে ভর্তি পরিক্ষা দেওয়া লাগবে না। এতে, যে কোনো বিভাগের হোন না কেন। তাই, রেজাল্টের উপর ভিত্তি করে, সেখানেও ভর্তি করা হবে। আর, ১ম মেরিটে চান্স তারাই পাবেন, যাদের পয়েন্ট ৮ এর উপর থাকবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

যেহেতু সিলেটের এমসি কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনভুক্ত সুতরাং এখানে অনার্সে ভর্তি হতে হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির নিয়ম অনুসরণ করতে হবে।এ ব্যাপারে উক্ত কলেজের ভর্তির ব্যাপারে কিছুই করার নেই।যেভাবে করতে হবে - আপনাকে ১ম জাবি( জাতীয় বিশ্ববিদ্যালয়) কর্তৃক নির্দিষ্ট তারিখের মধ্যে আবেদন করতে হবে, আবেদন করার সময় আপনার এসএসসি জিপিএ ও এইচএসসি জিপিএ সহ এই দুই পরিক্ষার আরো কিছু তথ্য লাগবে নামসহ।আবেদন করার সময় কিছু চার্জ করা হয়,সেক্ষেত্র এমসি কলেজে আবেদন করতে ২৫০ টাকা লাগে(সবসময়ের জন্য নির্দিষ্ট নয়)।আবেদন সম্পন্ন হলে আপনার মোবাইলে একটি এসএমএস যাবে( যে নম্বর দিবেন সেটাতে)। হয়ে গেলো আপনার আবেদন করা।যেহেতু জাবি কর্তৃপক্ষ ভর্তি পরিক্ষার নিয়ম  ২০১৪-১৫ সেশনের পর থেকে বন্ধ করে দিয়েছে সেহেতু আপনাকে ভর্তি পরিক্ষা দিতে হবে না।নির্দিষ্ট পদ্ধতিতে আবেদন করলে জিপিএ এর ভিত্তিতে আপনি চান্স পেতে পারেন।মনে রাখতে হবে আপনার জিপিএ যত বেশি হবে আপনার ১ম মেরিট লিস্টে চান্স পাওয়ার সম্ভাবনা তত বেশি হবে,ভেবেচিন্তে সাবজেক্ট চয়েস দিবেন।আর ১ম মেরিট লিস্টে যদি পছন্দসই সাবজেক্ট না পান তাহলে মাইগ্রেশন করুন,এবং মাইগ্রেশন রিজাল্ট পেতে অপেক্ষা করুন।জাবি কর্তৃপক্ষ তিনটি ধাপে রিজাল্ট দিয়ে তাকে।১ম দুটিতে চান্স না পেলে আপনাকে রিলিজ স্লিপের ওপর ভরসা করতে হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ