আমি কখনো মুখে তেমন কোন রুপচর্চা করিনি, শুধু শীতকালে মুখ টান টান ভাব থাকতো জন্যে ফেয়্যারএন্ড  লাভলী ম্যাক্স ফেয়্যারনেস ক্রীম টা ব্যাবহার কোরতাম।

রোদে বের হলে আমার ত্বক অনেক তৈলাক্ত হয়ে যায়। ধুলোবালুতে মখের অবস্থা খুব খারাফ হয়ে যায়। অনেক তৈলাক্ত ও কালো হয়ে যায়। এ জন্য কখনো মুখ থেকে ব্রন দূর হচ্ছেনা। ব্রন থেকে ব্রনের দাগ ব্রন খোটার জন্য গর্ত দাগ হয়েগেছে। আমি বছর খানেক আগে একজন চর্ম বিশেষজ্ঞ ডাক্তার কে দেখিয়ে কিছু ঔষধ ও মলম ব্যাবহার কোরেছি কিন্তুু তাতেও কোন ফল পাচ্ছিনা। তিনি আমায় যে মলমটা দিয়েছে সেটা ব্যাবহারে কালো দাগ স্থাইত্ত হয়ে যাচ্ছে। আমার আ্যলার্যির সমস্যা আছে। এখন আমি কি কোরতে পারি? বা এবিষয়ে যদি কোন ভালো ডাক্তার এর সন্ধান থাকে তাও আমায় জানাতে পারেন। বা আপনাদের কাছেও যদি কোন ভালো পরামর্শ থাকে তাও বলতে পারেন।


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনাকে আমি পরামর্শ দিচ্ছি এই পদ্ধতি একবার ব্যবহার করে দেখতে পারেন,,ব্রণের দাগ দূর করার জন্য,, লেবুর রস এবং মধু ব্যবহার করবেন,,লেবু ১ চামচ আর মধু ১ চামচ নিয়ে ভাল করে নেড়ে মুখে লাগান ১৫-২০ মিনিট পর হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন, এই পদ্ধতি সপ্তাহে ৪ দিন ব্যবহার করবেন,, এই পদ্ধতিতে ব্রণের দাগ সহ রোদে-পোড়া দাগ,,সহ মুখ উজ্জল করতে সাহায্য করবে আর আপনি তৈলাক্ত ত্বকের জন্য নিভিয়া মেন ক্রিম টি ব্যবহার করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ব্রণের সুনির্দিষ্ট কারণ সম্পর্কে বিজ্ঞানীরা নিশ্চিত না হলেও সাধারণত দেখা যায় হজমের গোলমাল, সুরাপান, বয়ঃসন্ধিকালে কিংবা অন্যান্য কারণে অনেকের মুখে ব্রণ হয়।আবার অনেকেই বিশেষজ্ঞ মনে করেন, ব্রনের অনেকগূলো কারণের ভিতর বংশগত কারণ একটি অন্যতম কারণ। প্রোপাইনি ব্যাকটেরিয়াম একনিস নামক এক ধরনের জীবাণু স্বাভাবিকভাবেই লোমের গোড়াতে থাকে। এন্ড্রোজেন হরমনের প্রভাবে সেবাম-এর নিঃসরণ ( মাথা, মুখ, ইত্যাদি জায়গায় তেলতেলে ভাব ) বেরে যায় এবং লোমের গোড়াতে উপস্থিত জীবাণু সেবাম থেকে ফ্রী ফ্যাটি অ্যাসিড তৈরি করে। অ্যাসিডের কারণে লোমের গোড়ায় প্রদাহের সৃষ্টি হয় এবং লোমের গোড়ায় কেরাটিন জমা হয়ে ব্রণ হতে পারে।

দুর করার ঔষধ হচ্ছে:-ক্লীনডাসিন প্লাস জেল ব্যাবহার করুন।এবং ছাফি সেবন করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ