আমি পেইন্টিং শিখতে চাই এবং ভাল মানের পেইন্টার হতে চাই,যেন আমি যে কারো ছবি আকতে পারি আর তা করতে গেলে আমাকে কি কি করতে হবে আর তার নিয়ম ও সরঞ্জাম কি কি লাগবে কেউ জানলে জানান প্লিজ।
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি দুই ভাবে পেইন্টিং শিখতে পারেন। ১। একাডেমিক শিক্ষা গ্রহণ করে, ২। ব্যক্তিগত প্রচেষ্টার মাধ্যমে।
১। মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে কোন আর্ট কলেজে বা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে। সচরাচর মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আর্ট কলেজে ভর্তি হবার সুযোগ থাকে। আর উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা এসব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মাধ্যমে যোগ্যতার ভিত্তিতে ভর্তি হতে পারেন। এসবের জন্য সাধারণত আপনাকে নিয়মিত ছাত্র হতে হবে। ব্রেক অব স্টাডি হলে অনেক জায়গাতেই সুযোগ থাকে না। তবে আমার জানামতে ঢাকায় রায়ের বাজারে "ঢাকা আর্ট কলেজ" (জাতীয় বিশ্ববিদ্যালয় অনুমোদিত) আছে, যেখানে মাধ্যমিক উত্তীর্ণ যে কোন বয়সেই ভর্তি হতে পারে ছবি আঁকার যোগ্যতার ভিত্তিতে। এছাড়া বুলবুল ললিতকলা একাডেমিতেও ভর্তির হওয়া যায়।
২। ব্যক্তিগত প্রচেষ্টায় আপনি পেইন্টিং শিখতে পারেন। তার জন্য প্রথমেই দেখার(মনোযোগী) মতো চোখ থাকতে হবে। পেন্সিলে ড্রইং করে অঙ্কনে দক্ষতা অর্জন, তারপর প্যাস্টেল বা পোস্টার রঙ দিয়ে চর্চা করে যেতে হবে। যে কারো ছবি (প্রতিকৃতি) আঁকা শিখতে হলে। একেক দিন একেকজন মানুষকে বসিয়ে তার ছবি আঁকার অনিশীলন করে যাবেন। চেহারা না মিললে অধৈর্য না হয়ে চেষ্টা চালিয়ে যেতে হবে নিয়মিত। মুখের ও শরীরের গঠনের কিছু গ্রামার আছে, তা জানতে হলে ভাল বইয়ের দোকানে ছবি আঁকার কৌশলের উপর যেসব বই পাওয়া যায়, কিছু কিনে নিতে পারেন। যদিও এ ধরণের বই এখানে দুষ্প্রাপ্য। ভাল হয় ইন্টার্নেটে সার্চ দিয়ে বের করে নিলে। এখানে সহজেই ভাল ভাল শিল্পীর আঁকা ছবিও পাবেন। মনোযোগ দিয়ে তাঁদের আঁকা পেইন্টিংগুলো দেখুন। অনেক কিছু শিখতে পারবেন। তবে একক প্রচেষ্টায় কিছু ভুলভ্রান্তি থেকে যায়, যা থেকে নিজে নিজে উত্তরণ কঠিন। তাই একজন অভিজ্ঞ অঙ্কন শিক্ষকের কাছে শিখলে সহজ হবে।
নিয়ম ও সরঞ্জামের ব্যপারে একাডেমিক বা অভিজ্ঞ অঙ্কন শিক্ষকের কাছেই জানতে পারবেন। তবু এখানে জানতে চাইলে আলাদা করে প্রশ্ন করতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ