ইসলামে কার সাথে কার বিয়ে হবে তা কি নির্দিষ্ট???  নাকি মানুষের এইখানে কোনো ভুমিকা আছে???


যে কোনো  কাজে আল্লাহ আমাদের বুদ্ধি দিয়েছেন। বিবেক দিয়েছেন। আমরা অই বুদ্ধি দিয়া কাজ করি।


বিয়েটা কার সাথে হবে অইটা কি নির্দিষ্ট???

নাকি মানুষের কিছু করার আছে???


শেয়ার করুন বন্ধুর সাথে

হ্যাঁ, বিয়ে কার সঙ্গে হবে, এটা নির্দিষ্টই। কিন্তু এই নির্দিষ্টের এই মানে নয় যে, আল্লাহ কোনো জায়গায় নির্দিষ্ট করে বলে দিলেন যে, এখানেই হতে হবে। বরং এটার অর্থ হল- আপনার বিয়ে এক জায়গায় হবে- আপনাকে সৃষ্টির আগেই আল্লাহ সেটা জানেন। সেটা আল্লাহ তাকদিরে লিখে দিলেন। আর এই অনুযায়ীই হবে। এটাই তাকদির এবং নির্দিষ্ট হওয়ার দ্বারা উদ্দেশ্য। তবে এতে মানুষের অবশ্যই হাত আছে। মানুষকে আল্লাহ ভালো মন্দ কাজের পথ দেখিয়ে যে কোনো পথে যাওয়ার ক্ষমতা দিয়েছেন। আর মানুষের কোনো প্রচেষ্টাকেই আল্লাহ ব্যর্থ করেন না। কিন্তু চেষ্টা করার পরও যদি কাঙ্খিত জায়গায় না হয়, তাহলে বুঝতে হবে, এটা আপনার তাকদিরে ছিল না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

নিচের হাদিস থেকে আপনার উত্তর জেনে নিন।

 নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ

)الْكَيِّسُ مَنْ دَانَ نَفْسَهُ وَعَمِلَ لِمَا بَعْدَ الْمَوْتِ وَالْعَاجِزُ مَنْ أَتْبَعَ نَفْسَهُ هَوَاهَا وَتَمَنَّى عَلَى اللَّهِ(

“বুদ্ধিমান সেই ব্যক্তি, যে নিজের হিসাব নিল এবং পরকালের জন্য আমল করল। অক্ষম ও নির্বোধ সেই ব্যক্তি, যে নিজের কুপ্রবৃত্তির অনুসরণ করল এবং আল্লাহর উপর ভরসা করে বসে থাকল।” রিজিক যেভাবে লিপিবদ্ধ আছে, বিবাহ করাও নির্ধারিত রয়েছে। এই পৃথিবীতে কে কার স্বামী বা স্ত্রী হবে, তাও নির্দিষ্ট রয়েছে। আসমানজমিনের কোন কিছুই আল্লাহর কাছে গোপন নয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ