অামার একটা মানত অাছে। মানত বলতে আমার ছোট বেলায় নাকি অসুখ হতো খুব।সেজন্য মা বলেছিল, বিয়ের সময় দুইটা খাসি ছাগল জবাই  করে বরযাত্রী খেয়ে বিয়েতে যাবে। এখন যদি এটা ব্যতীত বিয়ে  করি কিংবা পরে এটা দিয়ে দিই, তাহলে কোন সমস্যা হবে কি না? তথ্যসূত্র দিতে পারলে ভালো হয়।
শেয়ার করুন বন্ধুর সাথে
আপনার মায়ের মান্নতই সঠিক হয়নি। 
কারণ, মান্নত করতে হয় কোনো ইবাদত বিষয়ে।
আর বরযাত্রীরা খাসি খেয়ে বিয়েতে যাওয়া কোনো ইবাদত নয়।
যেহেতু মান্নতই শুদ্ধ হয়নি, তাই তা পূরণ করারও প্রশ্ন আসে না।
[রদ্দুল মুহতার; কিতাবুন মাসাইল]
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

যেহেতু বিষয়টি অসুখ সংশ্লিষ্ট।  আপনার মা যেভাবে বলেছেন সেভাবে বলার মধ্যো কিছুটা ভাষাগত অসম্পূর্ণতা রয়েছে। তবুও মায়ের উদ্দেশ্য ছিল আপনার অসূখ নিরাময় এবং তার বিপরীতে দুইটা খাসি ছাগল। আল্লাহ্‌ রাব্বুল আলামিন আপনার মায়ের আশা পুন' করে দিয়েছেন তাই যদি আপনার সামথ্য' থাকে তাহলে দুইটা খাসি কিনে তা গরীব, এতিম অসহায় মিসকিনদের মাঝে বিলিয়ে দিন সেটাই হবে আপনার জন্য উত্তম কাজ।

মানত বিষয়টি নিয়ে নিচের দুইটা হাদিস দুধরনের। শুধু বুঝের ব্যাপার 

৪০৯৫। কুতায়বা ইবনুূু সাঈদ (রহঃ) আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা মানত করো না। কারণ, মানত তাকদীর থেকে কিছু মাত্র মুক্তি দেয় না। তার মাধ্যমে কেবল কৃপণের কিছুই বের করা হয়। 

১৭৩২। মূসা ইবনুূু ইসমাইল (রহঃ) ইবনুূু ‘আব্বাস (রাঃ) থেকে বর্নিত, তিনি বলেন, জুহায়না গোত্রের একন মহিলা নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট এসে বললেন, আমার আম্মা হাজ্জের (হজ্জ) মানত করেছিলেন তবে তিনি হাজ্জ (হজ্জ) আদায় না করেই ইন্তেকাল করেছেন। আমি কি তাঁর পক্ষ থেকে হাজ্জ (হজ্জ) করতে পারি? রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ রাত পক্ষ হতে তুমি হাজ্জ (হজ্জ) আদায় কর। তুমি কি মনে কর যদি তোমার আম্মার উপর ঋন থাক্ত তা হলে তুমি কি তা আদায় করতে না? সুতরাং আল্লাহর হক আদায় করে দাও। কেননা আল্লাহর হকই সবচাইতে অধিক আদায়যোগ্য। 




ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ