android ফোনের OTG systemটা কি জানতে চাই?

104 জন দেখেছেন
11 জানুয়ারি "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন Jashim 2 (0 পয়েন্ট)
আমি android ফোনের OTG সিস্টেমটা কি এবং এর ধারা কি কাজ করা জাই ও কি কি সুবিদা পাওয়া জাই জানতে চাই।
প্রশ্নটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন...

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
11 জানুয়ারি উত্তর প্রদান করেছেন ফারাবি (3,472 পয়েন্ট)
আপনার ফোনে যদি OTG থাকে অর্থাৎ otg সাপোর্ট করে তাহলে আপনি otg ব্যবহার করে ফোনের সাথে Keyboard, Mouse, Pendrive, Card Reader সহজেই ব্যবহার করতে পারবেন । এছাড়াও স্টোরেজ নিয়ে সমস্যা অনেকেরই । কম স্টোরেজের কারনে বড় মুভি রাখতে পারেন না মোবাইল এ । তাই পেনড্রইভ এ মুভি রাখেন, usb দিয়ে পেনড্রাইভ মোবাইল এ কানেক্ট করেন এবং মুভি দেখতে পারবেন। আবার, কিছু Device এ OTG ব্যবহার করে আপনার ফোনকে Power Bank হিসেবে ব্যবহার করতে পারবেন । আপনার ফোনেই আপনি ডিশ এবং টিভি দেখতে পারবেন। আপনি যদি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের সাথে কোন প্রকার স্টোরেজ ডিভাইস যেমন হার্ডড্রাইভ বা ফ্ল্যাশড্রাইভ যুক্ত করতে পারবেন।
0 পছন্দ 0 জনের অপছন্দ
11 জানুয়ারি উত্তর প্রদান করেছেন মো:শাহনুর রহমান (1,041 পয়েন্ট)
আপনার ফোনে যদি Otg থাকে তাহলে তা দিয়ে আপনি আপনার ডিভাইসটিকে ইউএসবি হোস্ট হিসেবে ব্যবহার করে এর সাথে বিভিন্ন ইউএসবি ডিভাইস সংযুক্ত করতে পারবেন। এছাড়াও OTG এর আরো কিছু ব্যবহার রয়েছে। চলুন জেনে নিই বিস্তারিত… OTG সব্দের পূর্ণ রুপ হল “On The Go”. দুটি OTG সাপোর্টেড ডিভাইসের একটিকে আরেকটির সাথে যুক্ত করে আপনি অনেক ধরণের কাজ করতে পারবেন। যেমন আমরা সাধারণত পিসিকে ইউএসবি হোস্ট হিসেবে ব্যবহার করে এর সাথে বিভিন্ন ফ্ল্যাশ ড্রাইভ, স্মার্টফোন ইত্যাদি কানেক্ট করে থাকি। OTG সাপোর্ট থাকার কারণে আপনি পিসি ছাড়াই আপনার ক্যামেরার ফটোগুলো খুব সহজে প্রিন্টারে পাঠাতে পারবেন। এছাড়া কী-বোর্ড সহ অন্যান্য ইউএসবি স্টিক এখন খুব সহজেই স্মার্টফোনের সাথে যুক্ত করা যায়। হার্ডওয়্যার এর উপর ভিত্তি করে OTG এর বিভিন্ন ব্যবহার রয়েছে। যেমন স্মার্টফোন এবং ট্যাবলেটের ক্ষেত্রে OTG সাপোর্ট থাকলে আপনি আপনার ডিভাইসের সাথে কী-বোর্ড,মাউস,হার্ডড্রাইভ এবং ফ্ল্যাশ ড্রাইভ ইত্যাদি যুক্ত করতে পারবেন। এখন আরেকটি বিষয় যা মনে রাখতে হবে তা হল আপনি যদি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের সাথে কোন প্রকার স্টোরেজ ডিভাইস যেমন হার্ডড্রাইভ বা ফ্ল্যাশড্রাইভ যুক্ত করতে চান তাহলে আপনাকে OTG ক্যাবল ব্যবহার করতে হবে। OTG ব্যবহার করে আপনি যা যা করতে পারবেন- USB OTG এর সাহায্যে আপনি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের সাথে বিভিন্ন পেরিফেরাল ডিভাইস যেমন মাউস,কী-বোর্ড ইত্যাদি যুক্ত করে আপনার ডিভাইসটি নিয়ন্ত্রন করতে পারবেন। তবে এক্ষেত্রে উল্লেখ্য যে মাল্টিপল বাটন বা ফাংশন সমৃদ্ধ মাউস গুলো কাজ নাও করতে পারে। এছাড়া OTG এর মাধ্যমে আপনি আপনার ডিভাইসের সাথে বিভিন্ন স্টোরেজ ডিভাইস যেমন - হার্ডড্রাইভ,পেনড্রাইভ ইত্যাদি যুক্ত করতে পারবেন। শুধু তাই নয় আপনার ডিভাইসে একটি ফাইল ম্যানেজার ব্যবহার করে এই স্টোরেজ ডিভাইস গুলো থেকে ডাটা আদান প্রদান করতে পারবেন। সেই সাথে এই এক্সটারনাল স্টোরেজ ডিভাইস গুলো থেকে গান বা মুভি প্লে করতে পারবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
10 মার্চ "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

181,854 টি প্রশ্ন

234,852 টি উত্তর

52,636 টি মন্তব্য

80,523 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...