অক্ষরবৃত্ত, মাত্রাবৃত্ত, স্বরবৃত্ত এবং গদ্যছন্দ কাকে বলে?

179 জন দেখেছেন
20 নভেম্বর 2016 "কবিতা সমগ্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন মো.আব্দুল মজিদ (520 পয়েন্ট)
20 নভেম্বর 2016 বিভাগ পূনঃনির্ধারিত করেছেন মানসূর আহমাদ
প্রশ্নটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন...

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
20 নভেম্বর 2016 উত্তর প্রদান করেছেন মানসূর আহমাদ (5,643 পয়েন্ট)
অক্ষরবৃত্ত, মাত্রাবৃত্ত, স্বরবৃত্ত, গদ্যছন্দ ইত্যাদি হল কবিতার পরিভাষা। অক্ষরবৃত্ত হল- যেসব কবিতা অক্ষর গুণে গুণে লেখা হয়, সেগুলো। যেমন, বাংলাদেশ- এখানে পাঁচটি অক্ষর আছে। মাত্রাবৃত্ত হল- যেসব কবিতা মাত্রা তথা প্রতি শ্বাস গুণে গুণে লেখা হয়। যেমন, বাংলাদেশ- এখানে তিনটি মাত্রা আছে। বাং+লা+দেশ। একেক উচ্চারণে একেক মাত্রা। অধিকাংশ গান এবং ছড়া মাত্রাবৃত্তে লেখা হয়। স্বরবৃত্ত হল- যেসব কবিতা আওয়াজ গুণে গুণে লেখা হয়। এটা কিছুটা মাত্রাবৃত্তের মতো, আবার কিছুটা অক্ষরবৃত্তের মতো। এক্ষেত্রে সাধারণত প্রথম দিকের দ্বিত্ব উচ্চারণ ধরা হয় না। তবে শেষেরগুলো ধরা হয়। আর গদ্যছন্দ হল- যেসব কবিতা নির্দিষ্ট কোনো বৃত্তে না গিয়ে গদ্যের আকারে লেখা হহয়, সেগুলো। বর্তমানে অধিকাংশ কবিতা গদ্যছন্দে লেখা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
29 মার্চ 2016 "কবিতা সমগ্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন জাফনা জারিন (-7 পয়েন্ট)

178,394 টি প্রশ্ন

230,700 টি উত্তর

50,624 টি মন্তব্য

78,187 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...