মুফতি কাকে বলে?

464 জন দেখেছেন
19 নভেম্বর 2016 "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন ℳD Alamin (9 পয়েন্ট)
মুফতি কাকে বলে? কোন পর্যন্ত পড়লে মুফতি হওয়া যায়? কোন মাদ্রাসায় পড়লে মুফতি হওয়া যায়? এবং মুফতি হতে কতদিন সময় লাগে? বিস্তারিত জানাবেন
প্রশ্নটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন...
21 নভেম্বর 2016 মন্তব্য করা হয়েছে করেছেন মুহাম্মাদ আবু নায়ীম (55 পয়েন্ট)
কওমী মাদরাসায় দাওরায়ে হাদিস সমাপ্ত করার পর ফতোয়া দেয়া এবং ফিকহের মূলনীতি বিষয়ক কিছু কিতাব অধ্যায়ন,আর হলো অত্যাধিক ফিকাহ শাস্রের কিতাব গুলো গবেষনার যোগ্যতা পূর্ন হওয়া

2 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
19 নভেম্বর 2016 উত্তর প্রদান করেছেন Ataullah mdc (2,973 পয়েন্ট)

মুফতি বলা হয় যিনি ফতুয়া দেন বা যিনি ফতুয়া দেওয়ার মূলনীতি জানেন। আর ফতুয়া হল কোরআন, হাদিস অনুযায়ী সকল সমস্যার যুগোপযোগী সমাধান দেওয়া। দাওরা শেষ করে দু বছর ইফতা পড়লে মুফতি হওয়া যায়। আর যে সকল কাওমি মাদ্রাসায় ইফতা বিভাগ আছে সেখানে ইফতা পড়তে হয়। দাওরা পড়তে লাগে ১০ বছর আর ইফতা দুই বছর এতে বুঝা যায় মুফতি হতে ১২ বছর সময় লাগে। 

0 পছন্দ 0 জনের অপছন্দ
19 নভেম্বর 2016 উত্তর প্রদান করেছেন Nirob Ahmad (333 পয়েন্ট)

কওমিয়া মাদ্রাসায় পড়া লেখা করে ইফতা জামাত কমপ্লিট করলে তখন অই ইফতা জামাত কমপ্লিট করা ব্যক্তি কে মুফতি বলা হয়।।

একেবারে প্রথম জামাত থেকে শুরু করলে প্রায় তের বছর লাগবে।তবে শর্টকোর্স এ ভর্তি হলে ৬/৭ বছরে ইফতা জামাত কমপ্লিট করা যায়।।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
প্রশ্ন ছিল ঃ "ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন"- কোরআনের এই বানী ঐরকম করে লেখা করআন অবমাননার শামীল -এই কথাটা কি শরিয়ত সম্মত? উত্তর দিয়েছনঃ এ ব্যাপারে কোনো ফতোয়া পাইনি, আল্লাহ্‌ ভালো জানেন, আমার মনে হয়না এতে কোনো সমস্যা আছে, কেননা সংক্ষিপ্ত রুপটি মূল আয়াতের অর্থ বিকৃত করেনা। আর খুব কমন হওয়ায় যে কেউ এটা দেখেই বুঝতে পারে। এটা যদি অবমাননাকর হতো তাহলে (স.), (র.), (রা.), MD ইত্যাদি সবই বর্জন করা হতো। কিন্তু স্বয়ং ইসলামি বইয়েও এরকম সংক্ষিপ্ত রুপের ব্যবহার দেখা যায়। এখন আমি প্রশ্নকারী প্রশ্ন হল কোরআনের বাণীর সাথে মানুষের নামের উদাহরণের দেয়ার কি যুক্তিকতা থাকতে পারে। তাই আমি এ ব্যাপারে একজন অভিজ্ঞ মুফতি মোহাদ্দেসের মাধ্যমে উত্ত্র জানতে চাই?
12 মার্চ 2016 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Syed Mostaq Uddin (1,570 পয়েন্ট)

179,053 টি প্রশ্ন

231,326 টি উত্তর

50,981 টি মন্তব্য

78,548 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...