তরিত্‍ ঋণাত্বকতা কী? ইলেক্ট্রন আসত্তি ও এর মাঝে পার্থক্য কী?

64 জন দেখেছেন
18 নভেম্বর 2016 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফারহান আতিক (5 পয়েন্ট)
প্রশ্নটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন...

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
18 নভেম্বর 2016 উত্তর প্রদান করেছেন মো আয়নাল (494 পয়েন্ট)
★অসীম দূরত্ব থেকে ইলেকট্রন এনে কোন গ্যাসীয় মৌলের এক মোল পরমাণুর প্রতিটি বিচ্ছিন্ন পরমাণুর সর্ববহিঃস্থ স্তরে একটি করে এক মোল ইলেকট্রন যোগ করে একে এক মোল ঋণাত্মক আয়নে পরিণত করলে যে পরিমাণ শক্তি বিমুক্ত হয় তাকে ঐ মৌলের ইলেকট্রন আসক্তি বলে। ★একই গ্রুপে উপর থেকে নিচে ইলেকট্রন আসক্তির মান কমতে থাকে।আবার একই পর্যায়ে যত ডানে যাওয়া যায় ইলেকট্রন আসক্তির মান বাড়তে থাকে। ★কোন অণুতে উপস্থিত দুটি পরমাণুর মাঝে শেয়ারকৃত ইলেকট্রন যুগলকে একটি পরমাণুর নিজের দিকে আকর্ষণ করার ক্ষমতাকে তার তড়িৎ ঋণাত্মকতা বলে। ★একই পর্যায়ে বাম থেকে ডানে তড়িৎ ঋণাত্মকতার মান বৃদ্ধি পায় এবং একই গ্রুপে যত নিচে যাওয়া যায় তড়িৎ ঋণাত্মকতার মান তত হ্রাস পায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
27 ডিসেম্বর 2015 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন millat hossain (1,635 পয়েন্ট)
1 উত্তর
03 অগাস্ট 2016 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন kind.atik (9 পয়েন্ট)

178,286 টি প্রশ্ন

230,541 টি উত্তর

50,522 টি মন্তব্য

78,089 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...