আনসার বাহিনী সম্পর্কে জানতে চাই ?

235 জন দেখেছেন
18 নভেম্বর 2016 "ক্যারিয়ার" বিভাগে জিজ্ঞাসা করেছেন shofiq hasan (3 পয়েন্ট)
18 নভেম্বর 2016 সম্পাদিত করেছেন Ataullah mdc
আমি আনসার সম্পর্কে জানতে চাই । আনসারে জয়েন করতে হলে কতটুকু উচ্চতা লাগে এবং কতটুকু যোগ্যতা লাগে , আনসারের ব্যতন কত এবং আনসারের কাজ গুলো কি কি ?
প্রশ্নটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন...

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
18 নভেম্বর 2016 উত্তর প্রদান করেছেন Ataullah mdc (3,045 পয়েন্ট)


আনসার বাহিনী আইন, ১৯৯৫ ( ১৯৯৫ সনের ৩ নং আইন ) অনুযায়ী এ বাহিনীর দায়িত্ব গুলু হলো - জননিরাপত্তামূলক কাজে সরকার বা সরকারের অধীন কোন কর্তৃপক্ষকে সহায়তা প্রদান এবং অন্য কোন নিরাপত্তামূলক কাজে অংশগ্রহণ করা; দেশের আর্থ-সামাজিক অবস্থা উন্নয়নের লক্ষ্যে সরকার কর্তৃক নির্দেশিত কোন জনকল্যাণমূলক কাজে অংশ গ্রহণ করা এবং সরকারের নির্দেশে স্থল বাহিনী, নৌ-বাহিনী, বিমান বাহিনী, বাংলাদেশ রাইফেলস্‌, পুলিশ বাহিনী, ব্যাটালিয়ান আনসার বাহিনীকে সাহায্য করা, দেশের সার্বভ্যমত্য রক্ষার সাহায্যে কাজ করা, দেশের আইন সৃংখলা রক্ষার্থে সরকারী আইন সৃংখলা বাহীনিকে সাহায্য করা, স্বেচ্ছা সেবার কাজ করা, সামাজিক উন্নয়নের কাজ করা। ১৯৪৮ সালের ১২ ই ফেব্রুয়ারী গঠিত হয় বাহিনীটি, মূল উদ্দেশ ছিল গ্রাম প্রতিরক্ষা.. আনসার ৩ প্রকার-
আনসার ব্যাটালিয়ন, সাধারণ আনসার, অঙ্গিভূত আনসার।

আবেদন করতে হলে প্রার্থীদের ন্যূনতম নবম শ্রেণি বা তদূর্ধ্ব পাস হতে হবে।
শারীরিক যোগ্যতার ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের উচ্চতা সর্বনিম্ন ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। আর মহিলা প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে। ওজন পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ৫২ কেজি হতে হবে। বুকের মাপ ৩০-৩২ ইঞ্চি বা ৭৫-৮০ সেন্টিমিটার (মহিলাদের ক্ষেত্রে প্রযোজ্য নয়)। আর দৃষ্টিশক্তি লাগবে ৬/৬।
মাঠপর্যায়ের একজন আনসার সদস্য বেতন পান আট হাজার ৭৫৪ টাকা। পাশাপাশি প্রতি মাসে রেশন পান ২৮ কেজি চাল, ২৮ কেজি গম ও দুই লিটার সয়াবিন তেল। ২৮ কেজি  চাল ও  ২৮ কেজি গম দেওয়া হয়।। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
17 ডিসেম্বর 2015 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Jack Mohan (20 পয়েন্ট)

186,360 টি প্রশ্ন

239,885 টি উত্তর

54,540 টি মন্তব্য

83,035 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...